October 23, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

জুনে রাজধানীতে তথ্যপ্রযুক্তি মেলা

নিজস্ব প্রতিবেদক : ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিএসএস) যৌথ উদ্যোগে এবার অনুষ্ঠিত হতে যাচ্ছে তথ্যপ্রযুক্তি পণ্য ও সেবার বর্ণাঢ্য প্রদর্শনী ‘বাংলাদেশ আইসিটি এক্সপো ২০১৫’।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আগামী ১৫ জুন থেকে ১৭ জুন পর্যন্ত এ প্রদর্শনী অনুষ্ঠিত হবে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ প্রধান অতিথি হিসেবে দুপুর ১২টা ১৫ মিনিটে এ প্রদর্শনী উদ্বোধন করবেন।

রাজধানীর ধানমণ্ডির বিসিএস ইনোভেশন সেন্টারে মঙ্গলবার দুপুরে আয়োজিত এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ সব তথ্য জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে তথ্য ও যোগযোগ প্রযুক্তি বিভাগের সচিব শ্যামসুন্দর সিকদার বলেন, ‘মধ্যমআয়ের দেশ হিসেবে গড়ে তোলার জন্য আইসিটি ডিভিশন নানা উদ্যোগ গ্রহণ করেছে। বেসরকারি খাত এগিয়ে এলেই ‘মেড বাই বাংলাদেশ’ উদ্যোগ সফল হবে।’

তিনি আরও বলেন, ‘অনুষ্ঠানে আগত বিদেশীদের কাছ থেকে যে পরামর্শ পাব তাতে এ খাতকে আমরা আরও অনেক দূর এগিয়ে নিয়ে যেত পারব।’

সংবাদ সম্মেলনে জানানো হয়, শতাধিক দেশী-বিদেশী প্রতিষ্ঠান ও বাংলাদেশ সরকারের ১০টিরও বেশি মন্ত্রণালয়/সেবা প্রতিষ্ঠান এ প্রদর্শনীতে অংশ নিচ্ছে। এখানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি হালনাগাদ সংস্করণের প্রযুক্তিপণ্য এবং ডিজিটাল জীবনধারা ভিত্তিক পণ্য ও সরকারি-বেসরকারি সেবা প্রদর্শন করা হবে।

তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে আবদানের জন্য এ প্রদর্শনী থেকে বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি পুরস্কার প্রদান করা হবে। এ আয়োজন এবারই প্রথম। প্রদর্শনীতে থাকছে উৎসবমুখর উভেন্ট কর্ণার। যেখানে সেলিব্রেটি শো, প্র্রোডাক্ট শো, স্পন্সর আওয়ার, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজন থাকবে। প্রদর্শনীতে থাকবে মেগা জোন, যাতে মূল্যছাড়, উপহারসহ বহু এক্সক্লুসিভ অফারে কেনাকাটা করতে পারবেন ক্রেতা-দর্শনার্থীরা।

প্রদর্শনী নিয়ে এক্সক্লুসিভ ওয়েব পোর্টাল www.ictexpo.com.bd উন্নয়ন করা হচ্ছে। এতে প্রদর্শনীর প্রায় সব আয়োজনের বিস্তারিত থাকবে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও (www.facebook.com/BangladeshICTexpo) এ প্রদর্শনী নিয়ে থাকছে আয়োজন। এ ছাড়া ইউটিউবেও প্রদর্শনীর অনুষ্ঠানাদির ভিডিও আপলোড করা হবে। এ মেলার আনুমানিক বাজেট সাড়ে তিন কোটি টাকা।

বিসিএসের সভাপতি এ এইচ এম মাহফুজুল আরিফ, সহ-সভাপতি ও প্রদর্শনীর আহ্বায়ক মজিবুর রহমান স্বপন, বিসিএস মহাসচিব নজরুল ইসলাম মিলন, যুগ্ম-মহাসচিব এস এম ওয়াহিদুজ্জামান, পরিচালক এ টি শফিক উদ্দিন আহমেদসহ অন্যান্য কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।