September 17, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বিনিয়োগ বাড়াতে কর অবকাশ সুবিধা

অর্থনৈতিক প্রতিবেদক : দেশের বিনিয়োগ বাড়াতে আসন্ন ২০১৫-১৬ অর্থবছরের বাজেটে দেশের ইকোনমিক জোনে (অর্থনৈতিক অঞ্চল) বিনিয়োগকারী ও ডেভেলপারদের জন্য বিশেষ ছাড় দেওয়ার পরিকল্পনা করছে সরকার। অর্থমন্ত্রীর আসন্ন বাজেট বক্তৃতায় এ ঘোষণা থাকবে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) বিষয়টি নিয়ে কাজ করছে বলে জানা গেছে।  অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের বিবেচনার জন্য ইতোমধ্যেই বিষয়টি এনবিআর সংশ্লিষ্টরা খসড়া প্রস্তুত করেছেন।

এনবিআর সূত্র জানায়, খসড়া প্রস্তাব অনুযায়ী দেশের ইকনোমিক জোনে কোনও বিনিয়োগকারী বিনিয়োগ করলে ১০ বছর ও ডেভেলপারদের জন্য ১২ বছরের কর অবকাশ সুবিধা ও বিশেষ প্রণোদনা দেবে সরকার।

খসড়া প্রস্তাবনায় দেশে বিনিয়োগ বাড়াতে অর্থনৈতিক জোনে ডেভেলপাররা ১০ বছর সম্পূর্ণ কর অবকাশ সুবিধা ও দ্বাদশ বছরে ৭০ শতাংশ এবং ১২তম বছরে ৩০ শতাংশ অবকাশ সুবিধা পাবেন। আর বিনিয়োগকারীরা তাদের আয়ের ওপর প্রথম ৩ বছর সম্পূর্ণ ও পরবর্তী বছরগুলোয় ধারাবাহিকভাবে এ কর অবকাশ সুবিধা পাবেন।

সূত্র জানায়, বিনিয়োগকারী ও ডেভেলপার তাদের বিনিয়োগের ওপর আয় শুরুর পর থেকে এ কর অবকাশ সুবিধা পাবেন। তবে এ জন্য তাদের কিছু শর্ত মানতে হবে। এর মধ্যে আয় ও বিনিয়োগের অর্থের স্বচ্ছতা, কর শনাক্তকারী নম্বর (টিআইএন) ও নিয়মিত রিটার্ন দাখিলের শর্ত অন্যতম।

সরকার বেসরকারি খাতে বিনিয়োগ বাড়াতে বিশেষ ছাড়ে প্রস্তুত বলে জানায় এনবিআর সূত্র। এর অংশ হিসেবে বিশেষ অর্থনৈতিক অঞ্চল গঠনে ও তাতে বিনিয়োগ করতে বিনিয়োগকারী ও ডেভেলপারদের কর অবকাশ সুবিধা দেওয়ার বিষয়টি সুপারিশ করা হয়েছে।

এ ব্যাপারে আগামী ৪ জুনের বাজেট প্রস্তাবনায় দিক নির্দেশনা থাকবে বলে নিশ্চিত করেছে এনবিআর সূত্র।