September 18, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

ভুল নিউজ করায় প্রথম আলোর এক লাখ টাকা জরিমানা

আদালত প্রতিবেদক : অন্তঃসত্ত্বা এক নারী শ্রমিককে ছুটি না দেওয়ায় গার্মেন্টসের টয়লেটে সন্তান প্রসব করেছে মর্মে ভুল নিউজ প্রকাশ করায় দৈনিক প্রথম আলোকে এক লাখ টাকা জরিমানা করেছেন হাইকোর্ট।

বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি আবু তাহের মোহাম্মাদ সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এই আদেশ দেন।

পত্রিকায় এমন প্রতিবেদন প্রকাশ করায় অন্তঃসত্ত্বা শ্রমিক হামিদা আক্তার সামাজিকভাবে হেয় হয়েছেন বলে দৈনিক প্রথম আলোকে সেই শ্রমিককে ক্ষতিপূরণ হিসেবে টাকা দিতে বলা হয়েছে। গত ১০ মে হাইকোর্ট স্বপ্রণোদিত হয়ে একটি রুল জারি করেন।

অন্তঃসত্ত্বা সেই নারী শ্রমিককে ছুটি না দেওয়ার কারণ ব্যাখ্যা করতে অ্যাপেক্স ফুটওয়্যার ফ্যাক্টরির পরিচালকসহ তিনজনকে তলব করেছিলেন আদালত।

Prothom+Alo-Mistakeপত্রিকায় প্রকাশিত প্রতিবেদন আমলে নিয়ে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি আবু তাহের মোহাম্মাদ সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে সেই আদেশ দেন। কালিয়াকৈর থানার নির্বাহী অফিসারকে সরেজমিন গিয়ে এ বিষয়ে তদন্ত করে আগামী ২৪ জুনের মধ্যে আদালতে প্রতিবেদন দিতেও বলা হয়েছিল আদেশে।

আদালতে সংশ্লিষ্টরা প্রতিবেদন দাখিল করে বলেন, শ্রমিক হামিদার এমন ঘটনা ঘটেনি। এমনকি সেই দিন ছুটিও চাননি। প্রথম আলোর সংবাদটি মিথ্যা বলে জানানো হয়। এর প্রেক্ষিতে প্রথম আলোকে জরিমানা করা হয়।

পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে দেখা যায়, ছুটি না পেয়ে কারখানার টয়লেটের ভেতরে সন্তান প্রসব করেছেন হামিদা আক্তার নামে এক নারী শ্রমিক। প্রসবের পর মাকে বাঁচানো গেলেও নবজাতকের মৃত্যু হয়েছে। গাজীপুরের কালিয়াকৈর উপজেলার হরিণহাটি এলাকায় অ্যাপেক্স ফুটওয়্যার কারখানায় ঘটনাটি ঘটে বলে প্রথম আলোর প্রতিবেদনে বলা হয়।

এর মধ্যে প্রথম আলোও ওই খবরটি ভুল ছিল স্বীকার করে দুঃখ প্রকাশ করে। গত ১৩ মে প্রথম আলো ভুল স্বীকার করে জানায়- “প্রকৃতপক্ষে কারখানার ওই নারী কর্মী ছুটি চাননি। তিনি সন্তান প্রসব করেননি, গর্ভপাত ঘটেছিল।”