March 28, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বঙ্গবন্ধু পরিবারের সদস্যরা পাচ্ছেন ১৯ সুবিধা

ডেস্ক প্রতিবেদন : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারের সদস্যদের নিরাপত্তাসহ অন্যান্য প্রয়োজনীয় ১৯ সুবিধা দিয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

গতকাল সোমবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের রাজনৈতিক শাখা-৪ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হলেও মঙ্গলবার তা জানা গেছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘জাতির পিতার পরিবার-সদস্যগণের নিরাপত্তা আইন-২০০৯’ এর ধারা ৪-এর উপধারা (৩)-এর ক্ষমতাবলে সরকার জাতির পিতার পরিবার-সদস্যগণের নিরাপত্তা বিধানের লক্ষ্যে নিম্মলিখিত ব্যবস্থা ও সুবিধাদি দেবে।

আইন অনুযায়ী পরিবার-সদস্যরা হচ্ছেন- জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দুই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানা এবং তাদের সন্তান জয়, পুতুল, ববি ও টিউলিপ।

জাতির পিতার পরিবার-সদস্যগণের সার্বক্ষণিক নিচ্ছিদ্র নিরাপত্তা, নিরাপত্তার জন্য তাদের বাসভবন, ভবনের আশপাশের ভবনে নজরদারি করবে। আবাসস্থলে কোনো ব্যক্তি বা বস্তু ঢোকানোর আগে পরীক্ষা করা, আবাসস্থল থেকে তাৎক্ষণিকভাবে বের হওয়ার জন্য এক বা একাধিক বিশেষ নির্গমন পথের ব্যবস্থা, আবাসস্থলে সার্বক্ষণিক প্রয়োজনীয় সংখ্যক নিরাপত্তাকর্মী নিয়োজিত রাখা হবে।

এখানে আরও বলা হয়, তাদের আবাসস্থলের পাশের কোনো ‘ভবন, স্থাপনা বা অবস্থান’ হতে ‘কোনো ধরনের হুমকি সৃষ্টি করিবার মতো অবস্থা থাকিলে’ তা অপসারণ কিংবা পরিবর্তন করা হবে। আবাসস্থলের চারপাশে সুউচ্চ ভবনে বসবাসকারীদের ওপর সার্বক্ষণিক নজরদারি করা হবে।

এছাড়া তাদের আবাসস্থলে গমনাগমনের পথে যেকোনো ধরনের আক্রমণ থেকে নিরাপদ রাখার ব্যবস্থা, সার্বক্ষণিকভাবে ফায়ার সার্ভিস গাড়ি ও প্রয়োজনীয় সরঞ্জামাদি প্রস্তুত রাখা হবে।

বঙ্গবন্ধুর পরিবারের সদস্যদের মালিকানাধীন আবাসস্থলের মেরামত, সম্প্রসারণ ও রক্ষণাবেক্ষণের জন্য যথাযথ ব্যবস্থা নেবে সরকার। একজন ড্রাইভার ও প্রয়োজনীয় পেট্রলসহ তাদের গাড়ির সুবিধা দেওয়া হবে।

বাসভবনে সব সময়ের জন্য স্বয়ংসম্পূর্ণ চিকিৎসা অ্যাম্বুলেন্স রাখা এবং তাৎক্ষণিক চিকিৎসার ব্যবস্থা করা হবে। দেশে-বিদেশে সরকারি খরচে তাদের চিকিৎসার ব্যবস্থা করা, তাদের গ্যাস, পানি, বিদ্যুৎ ও উচ্চ ক্ষমতাসম্পন্ন ইন্টারনেটের খরচও দেবে সরকার। তাদের জন্য সরকারি খরচে একজন ব্যক্তিগত সহকারি, দুজন বেয়ারা, একজন বাবুর্চি, একজন মালি ও একজন ঝাড়ুদার নিয়োগ করা হবে।

এসবের বাইরেও অন্য কোনো প্রকার ‘সহায়তা বা আনুষঙ্গিক সরঞ্জাম বা দ্রব্যাদির প্রয়োজন’ হলে সরকারের ‘অন্যান্য মন্ত্রণালয়/বিভাগ ও সংস্থা’ তা সরবরাহ করবে বলে প্রজ্ঞাপনে বলা হয়েছে।

রাষ্ট্রপতির আদেশক্রমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. মোজাম্মেল হক খান এই প্রজ্ঞাপনে স্বাক্ষর করেন।

Print Friendly, PDF & Email