September 19, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বিএনপির সামনে অনেক চ্যালেঞ্জ : মাহবুব

নিজস্ব প্রতিবেদক : বিএনপির সামনে অনেক চ্যালেঞ্জ বলে জানিয়েছেন দলের স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান। বুধবার দুপুরে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশনের সেমিনার হলে জাতীয়তাবাদী মহিলা দলের উদ্যোগে বিএনপি’র প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৪তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় তিনি এ কথা জানান।

মাহবুবুর রহমান বলেন, “বিএনপির সামনে এখন অনেক চ্যালেঞ্জ। জাতি আজ মহা সংকটে। এ সংকট গণতন্ত্রের। গণতন্ত্র রক্ষার আন্দোলনে ২০ দল ও পেশাজীবীরা ঐক্যবদ্ধভাবে আমাদের সাথে আছে। তারা সবাই গণতন্ত্রমনা মানুষ।”

তিনি আরো বলেন, “তাদের দাবি একটাই, গণতন্ত্র রক্ষার জন্য অবাধ সুষ্ঠু একটি নির্বাচন। নির্বাচন নিয়ে সংকট সমাধানে একটি অর্থবহ সংলাপের প্রয়োজন। বিএনপি গণতন্ত্র রক্ষার জন্য আন্দোলন করছে।”

সাগরে ভাসমান মানুষদের ফিরিয়ে আনার আহবান জানিয়ে তিনি বলেন, “একটি মানবিক বির্পযয় চলছে। অসংখ্য মানুষ সাগরে ভাসছে। সরকার তাদের উদ্ধারে কোনো পদক্ষেপ নিচ্ছে না। একটি সংঘবদ্ধ চক্র মানবপাচার করছে। সরকার তাদের বিচার করতে ব্যর্থ হয়েছে।”

বিএনপি এ নেতা আরো বলেন, “গণতন্ত্র মানে জিয়াউর রহমান। জিয়াউর রহমান একা একা নেতা হননি। বাংলাদেশের একটি কঠিন সময়ে জনগণ তাকে নেতা হিসেবে মেনে নিয়েছে। গণতন্ত্রকে তিনি প্রতিষ্ঠিত করেছেন। তিনি রাষ্ট্র ক্ষমতায় এসে ১৯ দফার মাধ্যমে দল গঠন করেছিলেন।”

তিনি বলেন, “জিয়াউর রহমান যে আদর্শ রেখে গেছেন তাতে হতাশা থাকতে পারে না। একটি জাতি বা দলের উত্থান-পতন থাকতে পারে। তবে জিয়াউর রহমানের আদর্শ  জাতীয়তাবাদের চেতনা নিয়ে থাকলে দেশের বা দলের উত্থান হবেই।”

আয়োজক সংগঠনের সভাপতি নুরী আরা সাফার সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন, বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান, মহিলা দলের সাধারণ সম্পাদক শিরিন সুলতানা, বিএনপি নির্বাহী কমিটির সদস্য বিলকিস জাহান শিরিন, ঢাকা মহানগর মহিলা দলের সভাপতি সুলতান আহমেদ প্রমুখ।