September 19, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বিমান বাহিনীকে আরো শক্তিশালী করা হবে : প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ বিমান বাহিনীকে আধুনিকায়নের মাধ্যমে কৌশলগত দিক থেকে একটি শক্তিশালী বাহিনীতে পরিণত করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার সকালে ঢাকা সেনানিবাসে বিমান বাহিনীতে এল-৪১০ পরিবহন প্রশিক্ষণ বিমান অন্তর্ভুক্তি উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি কথা জানান।

প্রধানমন্ত্রী বলেন, উন্নয়নের ধারাবাহিকতায় আজ বিমান বাহিনী বহরে যুক্ত হতে যাচ্ছে ৩টি এল-৪১০ পরিবহন প্রশিক্ষণ বিমান। এর আগে পরিবহন বৈমানিকরা পিটি-৬ বিমানে উড্ডয়ন সম্পন্ন করে টি-৩৭ বিমানে উড্ডয়ন প্রশিক্ষণ গ্রহণ করতেন। এরপর পরিবহন বিমানে প্রশিক্ষণ নিতেন, যা ছিল অত্যন্ত ব্যয়বহুল। এল-৪১০ অন্তর্ভুক্তির ফলে এ ব্যয় কমে যাবে।

এখন থেকে পরিবহন বিমানের বৈমানিকরা বিশ্বের উন্নত দেশগুলোর বিমান বাহিনীর মতো পূর্ণাঙ্গ প্রশিক্ষণ নিতে পারবেন। প্রধানমন্ত্রী আরো বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে আমরা বিমান বাহিনীকে আরও আধুনিকায়নের মাধ্যমে কৌশলগত দিক থেকে একটি সুদৃঢ়, শক্তিশালী ও কার্যকর বাহিনী হিসেবে গড়ে তুলতে সক্ষম হবো। বর্তমান সরকার সবসময়ই বাংলাদেশ বিমান বাহিনীর সদস্যদের কল্যাণ ও এই বাহিনীর উন্নয়নকে বিশেষ গুরুত্ব দিয়েছে।

প্রধানমন্ত্রী এ সময় বাংলাদেশ বিমান বাহিনী একাডেমির জন্য  পিটি-৬ প্রাইমারী প্রশিক্ষণ বিমান এবং কে-৮ডব্লিউ জেট প্রশিক্ষণ বিমান ক্রয়,  রাশিয়া থেকে ৩টি এমআই-১৭১ এসএইচ হেলিকপ্টার ক্রয়সহ বিভিন্ন সময় সরকারের নেওয়া উন্নয়ন চিত্র তুলে ধরেন।

এর আগে সকাল সাড়ে ৯টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাশার বিমান ঘাঁটিতে পৌঁছালে বাহিনীর প্রধান এয়ার মার্শাল মোহাম্মদ এনামুল বারী এবং ঘাঁটি অধিনায়ক তাকে স্বাগত জানান।