June 25, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

ভারতে প্রথম হিজড়া প্রিন্সিপাল হচ্ছেন মানবী

বিদেশ  ডেস্ক: ভারতে এই প্রথম একজন হিজড়া বা তৃতীয় লিঙ্গের কোনো ব্যক্তি একটি সরকারি কলেজের প্রিন্সিপালের দায়িত্ব নিতে যাচ্ছেন। সব ঠিকঠাক থাকলে শুধুমাত্র ভারতেই নয় সম্ভবত সারা বিশ্বে এটি রেকর্ড হতে চলেছে বলে জনিয়েছে সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

এর ফলে ভারতের প্রথম তৃতীয় লিঙ্গের কোনো ব্যক্তি হিসেবে  শিক্ষা প্রতিষ্ঠানের শীর্ষ পদে আসীন হবেন পশ্চিমবঙ্গের মানবী বন্দ্যোপাধ্যায়। এর আগে ভারতে তৃতীয় লিঙ্গভুক্ত কেউই এরকম কোনো পদে অধিষ্ঠিত হননি।

টেকনিক্যাল এডুকেশন মন্ত্রী ও কৃষ্ণনগর গভর্নমেন্ট ওমেন কলেজের গভর্নিংবডির চেয়ারম্যান উজ্জল বিশ্বাস বলেন, “প্রতিষ্ঠানটি সঠিকভাবে পরিচালনার জন্য আমরা কঠিন ব্যক্তিত্বসম্পন্ন একজনকে খুঁজছিলাম। মানবীর মধ্যে সে গুনাবলী রয়েছে। এ কারণে আমরা তাকে নিয়োগের সিদ্ধান্ত নিয়েছি।”

মানবী বন্দ্যোপাধ্যায় আগামী ৯ জুন পশ্চিমবঙ্গের কৃষ্ণনগর গভর্নমেন্ট ওমেন কলেজের প্রিন্সিপালের দায়িত্ব নেবেন। বর্তমানে তিনি ঝাড়গ্রামে বিবেকানন্দ শতবার্ষিকী মহাবিদ্যালয়ে বাংলা বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর হিসেবে কাজ করছেন। মানবী দীর্ঘদিন ধরেই ওই সরকারি কলেজে অধ্যাপনা করছেন।

রাজ্যের তৃতীয় লিঙ্গভুক্তদের অধিকার অর্জনের আন্দোলনেও তিনি একজন পরিচিত মুখ, বিভিন্ন সময়ে তাকে সে আন্দোলনের নেতৃস্থানীয় ভূমিকায় দেখা গেছে।

কিছুদিন আগে কৃষ্ণনগর সরকারি মহিলা কলেজের প্রিন্সিপালের পদ খালি হলে মানবী সে পদের জন্য আবেদন করেন, এবং তারপর নিয়মমাফিক নির্বাচন প্রক্রিয়ার শেষে তিনি ওই চাকরির জন্য মনোনীত হন। “এই পদে নিযুক্ত হলে তিনিই হবেন সারা দেশে কোনো কলেজের প্রথম তৃতীয় লিঙ্গভুক্ত প্রিন্সিপাল, চাকরি হওয়ার আগে এমন কোনো ভাবনা তার মাথায় আদৌ কাজ করেনি” বলে জানিয়েছেন মানবী বন্দ্যোপাধ্যায়।

মানবী সংবাদমাধ্যমকে বলেছেন, “কৃষ্ণনগরে বদলি হলে নৈহাটিতে আমার ৯২ বছর বয়সী অসুস্থ বাবার দেখাশুনো করা সহজ হবে। এখানে যোগদানের পেছনে সেটাই ছিল আমার প্রধান উদ্দেশ্য”।

এ সম্পর্কে শিক্ষামন্ত্রী পার্থ চট্টপাধ্যায় বলেছেন, “কলেজ শিক্ষা কমিশন এ সিদ্ধান্ত নিয়েছে। আমি এতে কোনো বাধা দেইনি। কারণ আমরা মুক্ত চিন্তায় বিশ্বাসী। আমি এ সিদ্ধান্তকে স্বাগত জানাই”।

মানবী বন্দ্যোপাধ্যায়ের এই অর্জনকে ভারতের তৃতীয় লিঙ্গভুক্তরা অনেকেই স্বাগত জানাচ্ছেন। তারা আশা করছেন, এই উদাহরণ তাদের আরও অনেকের জন্য নতুন সুযোগ তৈরি করবে।