September 19, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

মানবপাচার-উপকূলবর্তী বাণিজ্যে ভারতীয় মন্ত্রীসভার সায়

কুটনৈতিক প্রতিবেদক : বাংলাদেশের সঙ্গে মানবপাচার রোধে সমঝোতা স্মারক স্বাক্ষরে অনুমোদন দিলো ভারতের কেন্দ্রীয় মন্ত্রীসভা। একইসঙ্গে বাংলাদেশের সঙ্গে উপকূলবর্তী বাণিজ্যের ক্ষেত্রেও ভারতের কেন্দ্রীয় মন্ত্রীসভা শনিবার অনুমোদন চুড়ান্ত করে। এর ফলে ভারত-বাংলাদেশের মধ্যে মানবপাচার রোধ এবং উপকুলবর্তী বাণিজ্যের ক্ষেত্রে আর কোনও বাধা থাকলো না।

মন্ত্রীসভায় এই বিষয়ে অনুমোদন হওয়ার পর এখন দুই দেশের প্রধানমন্ত্রী পর্যায়ে বৈঠকের সময় এই বিষয়ে চুড়ান্ত চুক্তি করা হবে বলে মনে করা হচ্ছে। আগামী ৬ জুন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দুই দিনের সফরে ঢাকা যাচ্ছেন।

গত শনিবার রাজধানী নয়াদিল্লিতে প্রধানমন্ত্রী মোদির উপস্থিতিতেই কেন্দ্রীয় মন্ত্রীসভার এক বৈঠক বসে। সেখানে অধিকাংশ মন্ত্রী উপস্থিত ছিলেন। বৈঠকে বাংলাদেশের সঙ্গে মানবপাচার রোধ কার্যক্রম এবং উপকূলবর্তী বাণিজ্যে সম্মতি দেওয়া হয়। পরে সাংবাদিক বৈঠক করে এই খবর জানানো হয়। মানব পাচার রোধে এই চুক্তি বাস্তবায়ন হলে দুই দেশের মধ্যেই নারী এবং শিশু পাচার কমবে।

গত কয়েক বছর ধরে বাংলাদেশ-ভারত বাণিজ্যের হার বেড়েছে উল্লেখযোগ্যভাবে। বিশেষত আমদানি-রফতানি বাণিজ্যের ক্ষেত্রে দক্ষিণ এশিয়ার মধ্যে ভারতের অন্যতম বড় বাণিজ্য অংশীদার বাংলাদেশ। এবারে উপকূলবর্তী বাণিজ্যে চুক্তি হলে দুই দেশের উপকূলবর্তী বন্দরগুলো নতুন করে প্রাণ ফিরে পাবে বলে মনে করা হচ্ছে।

এই চুক্তি বাস্তবায়িত হলে বাংলাদেশের পক্ষে পণ্য সরবরাহের জন্য ভারতের জাহাজ ব্যবহার করতে কোনও অসুবিধা থাকবে না। পাশাপাশি দুই দেশের তরফে মাল পরিবহনের খরচও তুলনামূলকভাবে কমে যাবে বলে আশা করা হচেছ। সেই সঙ্গে কমে যাবে ভারত-বাংলাদেশ জল সীমান্তে নজরদারি এবং যাত্রী তল্লাশির ঝামেলাও।