September 28, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

হকারদের রাষ্ট্রীয় স্বীকৃতি প্রদানের দাবি

নিজস্ব প্রতিবেদক : হকাররা নিজেরাই নিজের কাজ খুঁজে নিয়েছে জানিয়ে হকার্স ইউনিয়নের প্রধান উপদেষ্টা মঞ্জুরুল আহসান খান তাদেরকে রাষ্ট্রীয় স্বীকৃতি দাবি করেছেন। জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ হকার্স ইউনিয়ন আয়োজিত সমাবেশে তিনি এ দাবি করেন।

সমাবেশে বক্তব্য দানকালে মঞ্জুরুল আহসান খান বলেন, “হকাররা নিজেরাই নিজের কাজ খুঁজে নিয়েছে। আর এজন্য রাষ্ট্রের উচিত তাদেরকে স্বীকৃতি দেয়া। অথচ মেডিকেলসহ অনেক স্থান থেকে তাদেরকে উচ্ছেদ করা হচ্ছে। তাদের কারণে নাকি রাস্তায় যানজটের সৃষ্টি হয়। হকারেদের উচ্ছেদ করলেই নাকি সমাধান হয়ে যাবে।”

তিনি আরো বলেন, “বনানীসহ অভিজাত এলাকায় কোনো হকার না থাকা সত্ত্বেও সেখানে কেন যানজটের সৃষ্টি হয়? যদি হকার উচ্ছেদ হয় তাহলে সেটা বড়লোকদের জন্য।”

সরকার বেকারদের জন্য কর্মসংস্থান করতে পারেনি অভিযোগ করে তিনি বলেন, “হকাররা নিজেরাই নিজেদের কাজ খুঁজে নিয়েছে। ভাসমান দোকানের মাধ্যমে দেশের হাজার হাজার বেকার যুবকের কর্মসংস্থান হয়েছে।”

কর্মসংস্থানের ব্যবস্থা না করে হকারদের উচ্ছেদ না করার আহবান জানিয়ে মঞ্জুরুল আহসান খান বলেন, “সরকার বলেছিল ঘরে ঘরে চাকরি দেবে, তা তারা দিতে পারেনি। সরকার যেখানে বেকার যুবকদের কাজ দিতে ব্যর্থ সেখানে হকারদের উচ্ছেদের সিদ্ধান্ত বেকার যুবকের সারি আরো দীর্ঘ করবে।”

সমাবেশে বক্তারা হকারদের উচ্ছেদ না করে পুনর্বাসন করা, হকারদের রাষ্ট্র কর্তৃক স্বীকৃতি প্রদানসহ দশ দফা দাবি পেশ করেন। আবুল হাসেম কবিরের সভাপতিত্বে এসময় আরো বক্তব্য রাখেন, হকার নেতা হযরত আলী,  জলি তালুকদার বেপারী, রাকিব আহসান মুন্না প্রমুখ।