October 23, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

উইন্ডোজ ১০ আসছে জুলাইয়ে

প্রযুক্তি ডেস্ক : মাইক্রোসফটের নতুন অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১০ বাজারে আসছে সামনের মাসেই। আগামী ২৯ জুলাই থেকে পিসি ও ট্যাবলেটের জন্য পাওয়া যাবে এই অপারেটিং সিস্টেম। সুখবর হলো, এখন যারা উইন্ডোজ এর বিভিন্ন ভারশন ব্যবহার করছেন, তারা নতুন ভারশনটি পাবেন একেবারে ফ্রি।

পিসি ও ট্যাবলেটের জন্য উইন্ডোজ সংস্করণ আসার পরে স্মার্টফোন ও এক্সবক্সের গেম কনসোলের জন্য উইন্ডোজ ১০ উন্মুক্ত করবে মাইক্রোসফট। তবে যারা উইন্ডোজ এক্সপির মতো পুরনো ভারশন ব্যবহার করছেন তাদের পকেট থেকে পয়সা খসবে। টাকা দিয়ে নতুন ভারশন কিনতে হবে তাদের।

মাইক্রোসফট সোমবার জানিয়েছে, উইন্ডোজ ৭ প্রফেশনাল, উইন্ডোজ ৭ আলটিমেট, উইন্ডোজ ৮ ও উইন্ডোজ ৮.১ ব্যবহারকারীরা বিনা মূল্যেই উইন্ডোজ ১০ হালনাগাদ করে নিতে পারবেন। ২৯ জুলাই থেকে পরবর্তী এক বছরের মধ্যে এই সুবিধা নেওয়া যাবে। বাজার আসার আগেই নতুন ভার্সনের ফ্রি কপির জন্য অর্ডারও দিয়ে রাখা যাবে।

তবে কিনতে চাইলে ১১৯ ডলার থেকে ১৯৯ ডলার পর্যন্ত খরচ হতে পারে। তবে যুক্তরাষ্ট্রের বাইরে এর চেয়ে বেশিও খরচ হতে পারে। তবে ৯৯ ডলারে উইন্ডোজ ১০ প্রো প্যাক নামের একটি অফারও দিতে যাচ্ছে তারা।

মাইক্রোসফট কর্তৃপক্ষ জানিয়েছে, উইন্ডোজের আগের সংস্করণগুলোর সব অ্যাপ যাতে উইন্ডোজ ১০ এ কাজ করে সে বিষয়টি নিশ্চিত করতে প্রচুর খাটাখাটুনি করেছে তারা।

উইন্ডোজ ১০ সংগ্রহ করার উপায়ও বলে দিয়েছে মাইক্রোসফট। এটি কিনতে বা বিনামূল্যে হালনাগাদ প্রক্রিয়া বেশ সহজ। যেসব কম্পিউটার উইন্ডোজ ১০ সমর্থন করবে তার সিস্টেম ট্রেতে একটি আপডেট নোটিফিকেশন পাবেন ব্যবহারকারী। ব্যবহারকারী ও নোটিফিকেশনে ক্লিক করলে রিজারভেশন প্রক্রিয়াটি সম্পন্ন হবে। এ ছাড়া বিকল্প উপায়ে কপি সংরক্ষণ করতে ব্যবহারকারীকে এই পেজে (http://www. microsoft. com/en-gb/windows/windows-10-upgrade) যেতে হবে।