September 28, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

তালিকাভুক্ত কোম্পানির কর্পোরেট ট্যাক্স কমছে ২.৫%

সংসদ প্রতিবেদক : ২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির আড়াই শতাংশ কর্পোরেট ট্যাক্স কমছে। নন-পাবলিক ট্রেডেড কোম্পানীর কর হার ৩৫ শতাংশ বহাল থাকছে। পাবলিক ট্রেডেড কোম্পানীর ক্ষেত্রে বিদ্যমান কর হার ২৭ দশমিক ৫ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ করা হচ্ছে। তবে যদি কোনো কোম্পানি তার পরিশোধিত মূলধনের ২০ শতাংশ আইপিও-এর মাধ্যমে হস্তান্তর করে তাহলে ওই কোম্পানি সংশ্লিষ্ট বছরের আয় করের উপর ১০ শতাংশ কর রেয়াত পাবে।

মাচেন্ট ব্যাংক ছাড়া শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানের কর্পোরেট ট্যাক্স ৪২ দশমিক ৫ শতাংশ থেকে কমিয়ে ৪০ শতাংশ করা হচ্ছে।

সিগারেট প্রস্তুতকারক কোম্পানি ও মোবাইল ফোন অপারেটর কোম্পানীর কর্পোরেট করের হার ৪৫ শতাংশে অপরিবর্তীত থাকছে। তবে ন্যূনতম ১০ শতাংশ শেয়ার পুঁজিবাজারে হস্তান্তর করা হলে কর হার হবে ৪০শতাংশ। এছাড়া পরিশোধিত মূলধনের ২০ শতাংশের বেশি আইপিও-এর মাধ্যমে হস্তান্তর করা হলে হস্তান্তর সংশ্লিষ্ট কর বছরে কর হার হবে ৩৬ শতাংশ।

এছাড়া নতুন অর্থবছরে সমবায় সমিতি আইন ২০০১ অনুয়ায়ী নিবন্ধিত সমবায় সমিতিকেও ১৫ শতাংশ হারে কর দিতে হবে। এতদিন আইনে সমবায় সমিতির কর হার কত হবে তা উল্লেখ ছিল না।

প্রসঙ্গত, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জাতীয় সংসদে ২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ শুরু করেছেন। আজ বেলা তিনটা ৩৫ মিনিট থেকে তিনি বাজেট বক্তৃতা শুরু করেন। নবমবারের মতো জাতীয় সংসদে বাজেট উত্থাপন করছেন তিনি।