October 23, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বায়তুল মোকাররমের পেশ ইমাম নিয়োগের বৈধতা বিষয়ে রুল

আদালত প্রতিবেদক : জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের জন্য পেশ ইমাম নিয়োগে ইসলামিক ফাউন্ডেশনের জারি করা বিজ্ঞপ্তির কার্যকারিতা তিন মাসের জন্য স্থগিত করে দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গ ইসলামিক ফাউন্ডেশনের দেয়া বিজ্ঞপ্তি কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে। আগামী চার সপ্তাহের মধ্যে ধর্ম মন্ত্রণালয়ের সচিব, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক(ডিজি) ও সচিবকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

বৃহস্পতিবার এ বিষয়ে দায়ের করা এক রিট আবেদনের শুনানি করে বিচারপতি নজরুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. ফরিদ আহমেদ শিবলীর সমন্বয়ে গঠিত হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চ এ আদেশ দেন। এ নিয়োগ বিজ্ঞপ্তির বৈধতা চ্যালেঞ্জ করে রিট আবেদনটি দায়ের করেন গাজীপুরের কালিগঞ্জ উপজেলার সাউরাইদ বাজার এলাকার বড়গাঁও মসজিদের খতিব আব্দুর রহিম।

এদিন আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এইচ এম সানজিদ সিদ্দিক।

উল্লেখ্য, বায়তুল মোকাররম মসজিদের পেশ ইমামসহ বিভিন্ন পদে নিয়োগের জন্য ইসলামিক ফাউন্ডেশন গত ৬ মে একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে। ওই বিজ্ঞপ্তিতে পেশ ইমামের অভিজ্ঞতা চাওয়া হয় ৮ বছর। কিন্তু রিটকারীর দাবি, ইসলামিক ফাউন্ডেশন চাকরি বিধিমালা ১৯৯৮ অনুসারে পেশ ইমাম নিয়োগের অভিজ্ঞতা থাকতে হবে পাঁচ বছর। তাই এ নিয়োগ বিজ্ঞপ্তি অবৈধ। আর এ জন্য তিনি আদালতে রিট আবেদনটি দায়ের করেন।