December 6, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

ব্যক্তি মোদিকে কীভাবে দেখছেন বাংলাদেশের মানুষ?

ডেস্ক প্রতিবেদন : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফর নিয়ে বাংলাদেশে এখন জোর আলাপ চলছে। এ সফরকে সামনে রেখে বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক এবং চাওয়া পাওয়ার বিষয়টি যেমন উঠে আসছে। তেমনি ব্যক্তি নরেন্দ্র মোদিও বেশ আলোচিত হচ্ছেন। তাঁর বেশভূষা থেকে শুরু করে অনেক গরিবি হাল থেকে ভারতের প্রধানমন্ত্রী হওয়ার গল্প, সেনিয়ে আলাপ হচ্ছে বিস্তর।

নরেন্দ্র মোদিকে কিভাবে দেখছেন বাংলাদেশের মানুষ?
নিজের নাম খচিত দশ লাখ রুপির পোশাক পড়ে কুটনৈতিক বৈঠক, নিউ ইয়র্কের ম্যাডিসন স্কয়ার গার্ডেনে ফিল্ম স্টারের মতো সংবর্ধনা, আবার দিল্লির রাস্তায় ঝাড়ু হাতে ময়লা পরিস্কার- নরেন্দ্র মোদি সম্পর্কে এসব নানা প্রসঙ্গ উঠে এলো ঢাকায় অনেকের সঙ্গে কথা বলে।

তবে চা বিক্রেতা থেকে ভারতের প্রধানমন্ত্রী পর্যন্ত উত্থান সে নিয়ে আলাপ হয়েছে বিস্তর। সবাই পছন্দ করে কিনা তা বোঝা না গেলেও তাকে দেশপ্রেমিকের জায়গায় বসিয়েছেন কেউ কেউ।

কেউ আবার প্রশংসা করলেন বিদেশে তার ইমেজের। তিনি দুর্নীতিবাজ হবেন না পাওয়া গেলো এমন আশাবাদ। নরেন্দ্র মোদি দুর্নীতির সাথে জড়াবেন কিনা তা ভবিষ্যতই বলে দেবে। তবে খুব সোজা সাপ্টা ভাবে তাঁর পাগড়ি আর শেরওয়ানি পড়া বেশভুষা ও চেহারার প্রশংসাও এলো।

দু’হাত জোর করা প্রনামধারী নরেন্দ্র মোদির এই গ্লামারাস ইমেজটাই ইদানিংবেশি চোখে পড়ে। অভিনেতা ও পরিচালক তারিক আনাম খান এর মতে ভারতের গরিবি ইমেজটা বদলানোই হয়তো এর লক্ষ্য। তার এই শ্মশ্রুমন্ডিত চেহারার আড়ালে হারিয়ে যায়নি ভারতের সঙ্গে বাংলাদেশের হিসেব নিকেশটা।

ইতিমধ্যেই সীমান্ত বিল পাশ করে তিনি জনপ্রিয় হয়েছেন বাংলাদেশে। আর এখন আশা তিস্তা চুক্তি যেন সই হয়। বাংলাদেশের সাথে ভারতের সম্পর্ক এবং চাওয়া পাওয়ার বিষয়টি নিয়ে কথা বললেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক এম এম আকাশও। তবে তাঁর মতে সবমিলিয়ে নরেন্দ্রো মোদির জীবনটাই অনেক বৈচিত্র্যপূর্ণ।

নরেন্দ্র মোদির কারিশমা সম্পর্কে মোহভঙ্গের সম্ভাবনাও দেখছেন অধ্যাপক আকাশ। মোহভঙ্গের সম্ভাবনা বাড়লেও বোঝা গেল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিশ্বব্যাপী হয়ে উঠেছেন এক ক্যারিশম্যাটিক ব্যক্তিত্ব। তবে এবারের সফরে বাংলাদেশকে তিনি কি সুখবর দেবেন সেটির দিকেই নজর এখন সবার।

সূত্র : বিবিসি