October 23, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

ভারত-বাংলাদেশ সিরিজে যেসব বিষয় নিষিদ্ধ করলো বিসিবি

ক্রীড়া প্রতিবেদক : আসন্ন ভারত সিরিজ নিয়ে কঠোর হচ্ছে বিসিবি। যেহেতু বাংলাদেশের আমন্ত্রণে ভারতীয় ক্রিকেট দল আসছে বাংলাদেশে তাই ভারত এখন বাংলাদেশের অতিথি। কোন ভাবে যেন অতিথিদের অসন্মান না করা হয় সে জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়াও শুরু করেছে বিসিবি।

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ভারতের বিপক্ষে ম্যাচে আম্পায়ারদের ভুল সিদ্ধান্তের কারণে শেষ হয়ে গেছিল বাংলাদেশের বিশ্বকাপ সেমিফাইনালের স্বপ্ন। ভারতের উপর মনস্তাত্ত্বিক একটি ক্ষোভ এখনো রয়েই গেছে দর্শকদের ভেতর। এর প্রতিফল ঘটেছিল বিশ্বকাপের সময়কালীন স্টেডিয়ামেও। এবার ভারত সিরিজে স্টেডিয়ামে আপত্তিকর সব প্লাকার্ড-ফেস্টুনকে নিষিদ্ধ করলো বিসিবি।

বিসিবির নিরাপত্তাবিষয়ক কমিটির চেয়ারম্যান মনজুর কাদের ব্যাপারটি নিশ্চিত করেন। তিনি বলেন, ‘আপত্তিকর প্ল্যাকার্ড-ফেস্টুন, এমনকি আপত্তিকর স্লোগানও নিষিদ্ধ। কেউ নিষেধাজ্ঞা অমান্য করলে নিরাপত্তাকর্মীরা ব্যবস্থা নেবে। মনে রাখতে হবে এটা খেলা, কোনো যুদ্ধ নয়। আমরা মাঠের খেলায় বিশ্বাসী। এমনিতে ভারত-পাকিস্তান খুব স্পর্শকাতর বিষয়। তাই আমাদের কমিটি সিদ্ধান্ত নিয়েছে, মাঠে আপত্তিকর কোনো কর্মকাণ্ড গ্রহণযোগ্য হবে না।’

বরাবর ই বাংলাদেশ বিদেশী দলগুলোর প্রতি আতিথিয়েতার কমতি রাখেনি। দু একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া তেমন কোন খারাপ অবস্থার সৃষ্টি হয়নি এ দেশে।