June 22, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

সাইবার ক্রাইম মোকাবেলায় একসঙ্গে কাজ করার জন্য তথ্যমন্ত্রীর আহবান

নিজস্ব প্রতিবেদক: তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু দুটি গুরুত্বপূর্ণ ক্ষেত্র বিশেষ করে কারিগরি ও আইনের দিক থেকে সাইবার জগত ও গণমাধ্যমকে নিরাপদ ও অসঙ্গত বিষয়বস্তু থেকে মুক্ত রাখার লক্ষ্যে এশিয়া ও আফ্রিকা অঞ্চলের দেশগুলোকে এক সঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন।
তিনি বুধবার সিঙ্গাপুরে অনুষ্ঠিত আইসিটি সংক্রান্ত দু’দিনব্যাপী মন্ত্রিপর্যায়ের সম্মেলনের সমাপনী অধিবেশনে বক্তৃতা করছিলেন।
তথ্যমন্ত্রী অধিবেশনে বক্তৃতাকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকনির্দেশনায় ই-শিক্ষা, ই-ব্যবসা, ই-স্বাস্থ্য, ই-কর্মসংস্থান, ই-পরিবেশ, ই-কৃষি, ই-শাসন ব্যবস্থাসহ ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার বিষয়গুলো তুলে ধরেন।
সিঙ্গাপুরের যোগাযোগ ও তথ্যমন্ত্রী ড. ইয়াকোব ইব্রাহিম মঙ্গলবার এ ফোরাম উদ্বোধন করেন।
আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়ন ও প্রথম সারির আইসিটি প্রতিষ্ঠানসহ এশিয়া ও আফ্রিকার প্রায় ২০টি দেশের প্রতিনিধিরা ফোরামে যোগ দেন।
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, ফোরামের অধিবেশন চলাকালে সিঙ্গাপুরের যোগাযোগ ও তথ্যমন্ত্রী ড. ইয়াকোব ইব্রাহিমের সাথে বৈঠক করেন।
তারা সাইবার অপরাধ মোকাবেলায় পারস্পরিক সহযোগিতার বিষয়ে একমত হয়েছেন।
বাংলাদেশ ও সিঙ্গাপুরের মন্ত্রীদ্বয় উভয় দেশের মধ্যে জনগণের সঙ্গে জনগণের সম্পর্ক জোরদারের লক্ষ্যে তথ্য ও গণমাধ্যম বিষয়বস্তু বিনিময়ের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু একটি প্রাণবন্ত গণতন্ত্র, ডিজিটাইজেশন ও উন্মুক্ত গণমাধ্যমসহ সমৃদ্ধির পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিভিন্ন উদ্যোগ তুলে ধরেন।
সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব-উজ-জামান এবং তথ্যমন্ত্রীর রাজনৈতিক সহযোগী মুহাম্মদ আব্দুল্লাহিল কাইয়ুম এ সময় উপস্থিত ছিলেন।
সিঙ্গাপুরের যোগাযোগ ও তথ্য এবং ইনফোকম উন্নয়ন কর্তৃপক্ষ বিষয়ক মন্ত্রণালয় ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম এবং ইনফোকম মিডিয়া বিজনেস এক্সচেঞ্জ (আইএমবিএক্স) যৌথভাবে মন্ত্রিপর্যায়ের এ ফোরামের আয়োজন করে।
ভুটান, ব্রুনেই, কম্বোডিয়া, ইন্দোনেশিয়া, জাপান, কুয়েত, লাও পিডিআর, মালয়েশিয়া, মালদ্বীপ, মঙ্গোলিয়া, মালদোভা, মিয়ানমার, মরিশাস, ফিলিপাইন, রুয়ান্ডা, কাতার, থাইল্যান্ড ও ভিয়েতনাম এ ফোরামে যোগ দেয়।
তথ্যমন্ত্রী ১ জুন সিঙ্গাপুর যান এবং বুধবার রাতে দেশে ফিরে আসবেন বলে আশা করা হচ্ছে।