June 18, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

রামকৃষ্ণ মিশন পরিদর্শন শেষে ভারতীয় হাইকমিশনে মোদি

নিজস্ব প্রতিবেদক : গোপিবাগে ঢাকার রামকৃষ্ণ মঠ ও মিশন পরিদর্শন শেষে ভারতীয় হাইকমিশনে পৌঁছেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রোববার সকাল ৯টা ৪০ মিনিটের দিকে তিনি সেখানে পৌঁছান। এখানে পৌঁছেই তিনি একটি বকুল ফুলের গাছ রোপন করেন।

এর আগে ঢাকেশ্বরী মন্দির পরিদর্শন শেষে তিনি সকাল ৯টা ৭ মিনিটে গোপিবাগে রামকৃষ্ণ মিশনে পৌঁছান।

এ সময় মোদিকে অভ্যর্থনা জানান রামকৃষ্ণ মিশন হেড কোয়ার্টারের (কলকাতা) প্রশাসনিক প্রধান স্বামী সুহিতানন্দ, মিশনের ঢাকার অধ্যক্ষ স্বামী ধ্রুভেশানন্দ,  স্বামী সুহিতানন্দের ব্যক্তিগত সচিব স্বামী শুভকানন্দ ও স্বামী প্রিয়াতনন্দ।

সেখানে পূজা-অর্চনা ও সংশ্লিষ্টদের সঙ্গে কুশল বিনিময় করে কিছু সময় অবস্থান করেন ভারতীয় প্রধানমন্ত্রী।

সকাল ১০টার দিকে রাজধানীর বারিধারায় ভারতীয় হাইকমিশনের নতুন চ্যান্সারি কমপ্লেক্স প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন মোদি। সেখানে নতুন চ্যান্সারি ভবর ও অ্যাম্বুলেন্স সার্ভিস উদ্বোধন শেষে হোটেল সোনারগাঁওয়ের দিকে রওয়ানা হবেন ১০টা ৫ মিনিটের দিকে।

বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে মোদীর সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হবে বেলা ১২টা ৪০ মিনিটে। এরপর রাষ্ট্রপতির সঙ্গে বিশেষ মধ্যাহ্নভোজে যোগ দেবেন তিনি।

দুপুরে খানিক বিশ্রামের পর বিকেল ৩টায় হোটেল সোনারগাঁওয়ের সুরমা হলে সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদের সঙ্গে মোদির বৈঠক অনুষ্ঠিত হবে। তারপর একে একে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও ব্যবসায়ী নেতৃবৃন্দ হোটেল সোনারগাঁওয়ে এসে ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করবেন।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সন্ধ্যা ৬টায় রয়েছে মোদীর বিশেষ বক্তৃতা। সন্ধ্যা সাড়ে ৬টা থেকে ৭টা ৫০ মিনিট পর্যন্ত এ কর্মসূচিতে অংশ নেয়ার পরপরই তিনি নিজ দেশে ফেরার উদ্দেশে যাবেন হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে।

সেখানে রাত ৮টা ১০ মিনিটে ভিভিআইপি টারমাকে তাকে বিদায় জানাতে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাত ৮টা ২০ মিনিটে ভারতীয় বিমান বাহিনীর বিশেষ বিমানে করে ঢাকা ছাড়ার কথা রয়েছে মোদির।

প্রসঙ্গত, ৮১ জনের সফরসঙ্গী নিয়ে দুই দিনের সফরে শনিবার সকাল ১০টা ১৫ মিনিটে ঢাকায় পৌঁছান মোদি। তাকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ফুলেল শুভেচ্ছায় স্বাগত জানান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তাকে লালগালিচা সংবর্ধনা দেয়া হয়।

ঢাকায় নেমে বিমানবন্দরে উপস্থিত বাংলাদেশের মন্ত্রিপরিষদ, ৩ বাহিনীর কর্মকর্তাসহ সংশ্লিষ্ট ভারতীয় কর্মকর্তাদের সঙ্গে কুশল বিনিময় করেন নরেন্দ্র মোদি।

এরই মধ্যে নরেন্দ্র মোদী সাভারের জাতীয় স্মৃতি সৌধে মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি এবং ধানমন্ডিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান।