December 1, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

ছিটমহল বিনিময়ের আগেই সন্ত্রাসীদের হামলা, পুড়লো বাড়ি

কোলকাতা প্রতিনিধি : ছিটমহল বিনিময় না হতেই শুরু হল অশান্তি। রবিবার রাতে পশ্চিমবঙ্গের কোচবিহার জেলার দিনহাটা ব্লকের মধ্য মশালডাঙা ছিটমহলে সন্ত্রাসীদের হামলায় পুড়ে গেছে একটি বসতবাড়ি।

স্থানীয় সূত্রে জানা গেছে, এদিন বিকালে বিনিময়ের আনন্দে মিছিল করছিলেন ছিটমহলবাসীরা। এই মিছিলে ছিলেন ভারত-বাংলাদেশ ছিটমহল বিনিময় কমিটির শীর্ষ নেতা দীপ্তিমান সেনগুপ্ত, আইনি উপদেষ্টা আহসান হাবিব। এক পর্যায়ে মিছিলটি মশালডাঙা প্রদক্ষিণ করে যখন ফিরছিল, ঠিক তখন ভারতীয় অংশের বটতলা নামক একটি স্থানে বিমল মোদক বলে একজন তাদের বাধা দেন।

তিনি তাদের কাছে, মিছিলের অনুমতি আছে কীনা জানতে চান। এনিয়ে বচসা হয় ছিটমহলবাসীদের সঙ্গে। পরে বিষয়টি মিটে যায়। এরপর রাত সাড়ে ১১টা নাগাদ একদল বহিরাগত সন্ত্রাসী মধ্য মশালডাঙায় বেশ কয়েকটি বাড়ি ভাঙচুর করে ও ছিটের বাসিন্দা শুকুর আলীর বাড়িতে আগুন দেয়। অভিযোগ এ সময়, সেখানকার বাসিন্দারা যাতে বাংলাদেশের মূল ভূখণ্ডে ফিরে যান, সেই হুমকিও দেওয়া হয়। এরপরই স্থানীয়রা প্রতিরোধ গড়ে তোলেন। সন্ত্রাসীরা পালিয়ে যায়। এই সময় গ্রামের লোকজন তাড়া করে একজনকে ধরে ফেলে। তার নাম বিপ্লব বর্মন (বাবু)। পরে তাকে পুলিশের হাতে তুলে দেন ছিটমহলবাসীরা।

সোমবার সকালে ঘটনার তদন্তে যান দিনহাটার এসডিও কৃষ্ণনাভ ঘোষ। তিনি বিষয়টি তদন্ত করে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে বলে জানান। ভারত-বাংলাদেশ ছিটমহল বিনিময় কমিটির পক্ষ থেকে এই ঘটনায় দোষীদের উপযুক্ত শাস্তি ও ছিটমহলবাসীদের নিরাপত্তার দাবি করা হয়েছে।