September 28, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

১৫০ বাংলাদেশিকে ফিরিয়ে আনতে মিয়ানমারে বিজিবি

কক্সবাজার প্রতিনিধি : মিয়ানমারের জলসীমা থেকে সাগরে ভাসমান অবস্থায় উদ্ধার হওয়া একশ ৫০ বাংলাদেশিকে ফিরিয়ে আনতে মিয়ানমার পৌঁছেছে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ১০ সদস্যের প্রতিনিধি দল।

সোমবার বাংলাদেশের ঘুমধুম ও মিয়ানমারের ঢেকিবনিয়া সীমান্তে বিজিবির সঙ্গে মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) এক পতাকা বৈঠকের মাধ্যমে একশ ৫০ বাংলাদেশিকে দেশে ফেরত আনা হবে।

বিজিবি কক্সবাজার সেক্টর কমান্ডার কর্নেল মো. খালেকুজ্জামান জানান, গত ২১ মে সাগরে ভাসমান অবস্থায় থাকা দুইশ ৮ জন অভিবাসীকে উদ্ধার করে মিয়ানমারের নৌবাহিনী। উদ্ধার হওয়ার পর মিয়ানমারের পক্ষ থেকে দাবি করা হয় এদের মধ্যে দুইশ জন বাংলাদেশি রয়েছে। এর পরিপ্রেক্ষিতে তার নেতৃত্বে ১১ সদস্যের প্রতিনিধি দল গত ২৪ মে মিয়ানমার যাওয়ার কথা ছিল। কিন্তু পরে বিভিন্ন জটিলতার কারণে তা স্থগিত করা হয়।

তিনি আরো জানান, সম্প্রতি মিয়ানমারের পক্ষ থেকে দুইশ জনের একটি তালিকা পাঠানো হয়। তালিকাটি যাচাই-বাছাই করে একশ ৫০ জনকে বাংলাদেশি নাগরিক হিসেবে শনাক্ত করা হয়। অন্যদিকে ২৯ মে মিয়ানমার নৌবাহিনী আরও সাতশ ২৭ জন অভিবাসীকে উদ্ধার করে। এদের মধ্যেও বাংলাদেশি রয়েছে বলে দাবি করছে মিয়ানমারের নৌবাহিনী ।

প্রসঙ্গত, গত ২২ মে শুক্রবার মিয়ানমারের নৌবাহিনী দেশটির পশ্চিম উপকূল থেকে দুইশ ৮ জন অভিবাসীসহ সাগরে ভাসমান দুইটি মাছ ধরার ট্রলার উদ্ধার করে। পরে উদ্ধারকৃতদের বাংলাদেশি অভিবাসী বলে দাবি করেন দেশটির প্রেসিডেন্ট ভবনের পরিচালক জাও হতাই।