March 28, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

পাঁঠা দিচ্ছে দুধ

ডেস্ক  প্রতিবেদন : ব্যবসার উদ্দেশ্যেই চার বছর বয়সী পাঁঠা (পুরুষ ছাগল) কিনেছিলেন উদাল সিং। অর্থের বিনিময়ে প্রজনন কাজে পাঁঠাটিকে নিয়মিত ব্যবহারও করছেন তিনি। কিন্তু সবাইকে হতবাক করে দিয়ে কিছুদিন ধরে বকরির (নারী ছাগল) মতো দুধ দিচ্ছে পাঁঠাটি!

টাইমস অব ইন্ডিয়ার সোমবারের এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের কানপুরের ইতাওয়া জেলার আধিয়াপুর গ্রামে এ চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে। তিন দিন আগে উদাল তার পাঁঠার মধ্যে এ পরিবর্তন লক্ষ্য করেন। প্রথমদিন পাঁঠাটি ২৫০ গ্রাম দুধ দেয়।

উদাল বলেন, ‘এটা সত্যিই বিস্ময়কর। এটা (পাঁঠা) দুধ দিচ্ছে এবং একই সঙ্গে প্রজনন ক্ষমতাও রয়েছে। আমি এটাকে প্রজনন কাজে ব্যবহার করার জন্য কিনেছিলাম। কিন্তু বিরল পাঁঠাটি এখন নিয়মিত দুধও দিচ্ছে।’

তিন দিন আগে উদাল পাঁঠাটিকে ঘাস খাওয়াতে নিয়ে গেলে প্রথম এ ঘটনা লক্ষ্য করেন। তিনি দেখতে পান পাঁঠাটির ওলান থেকে একটি বাচ্চা ছাগল দুধ খাচ্ছে।

এ ব্যাপারে পশু চিকিৎসক অমিত সচন বলেন, ‘পুরুষ স্তন্যপায়ী পশুর পক্ষে দুধ দেওয়া একটি অস্বাভাবিক ঘটনা। সম্ভবত হরমোনজনিত সমস্যার কারণে এ ঘটনা ঘটেছে।’

এদিকে বিরল প্রকৃতির এই ছাগলটিকে দেখতে গ্রামটিতে লোকদের ভিড় জমে গেছে। প্রতিদিনই প্রচুরসংখ্যক লোকজন এটাকে দেখতে আসছে। কেউ কেউ ছাগলটির সঙ্গে ছবিও তুলছেন।

অনেকেই ছাগলটিকে অসাধারণ মনে করে পূজাও করছেন! কেউ কেউ তাদের সন্তানদের দিয়ে ছাগলটির মাথা ছোঁয়াচ্ছেন। তাদের ধারণা- এটা ওদের জন্য সৌভাগ্য বয়ে আনবে!

Print Friendly, PDF & Email