September 19, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বিশ্বকবির কুঠিবাড়ি সংরক্ষণসহ ৮ প্রকল্প একনেকে অনুমোদন

নিজস্ব প্রতিবেদক : বিশ্বকবির কুঠিবাড়ি সংরক্ষণসহ আটটি উন্নয়ন প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৫৭৬ কোটি ৩২ লাখ টাকা। এর মধ্যে সরকারী তহবিলের ১ হাজার ৫৬০ কোটি ৮২ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল থেকে ১৫ কোটি ৫০ লাখ টাকা।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়েছে। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ সময় উপস্থিত ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতি মন্ত্রী এম এ মান্নান, পরিকল্পনা সচিব সফিকুল আজম এবং ভৌত অবকাঠামো বিভাগের সদস্য আরাস্তু খান।

অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছে, তেজগাঁও-এ বিসিকের বহুতল ভবন নির্মাণ প্রকল্প, যা বাস্তবায়নে মোট ব্যয় হবে ৬২ কোটি টাকা।

এছাড়া জেলা সড়ক উন্নয়ন (ঢাকা, ময়মনসিংহ, চট্রগ্রাম, কুমিল্লা, সিলেট, খুলনা, বরিশাল, গোপালগঞ্জ, রাজশাহী ও রংপুর জোন প্রকল্প)। এটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ৯৯৬ কোটি ৬৬ লাখ টাকা।

আট প্রকল্পে আরও রয়েছে রাজশাহী কারা প্রশিক্ষণ একাডেমি নির্মাণ, যার ব্যয় ৭৩ কোটি ৪২ লাখ টাকা ও ৩৮ কোটি ২৯ লাখ টাকা ব্যয়ে পুলিশ বিভাগের ৫০টি সার্কেল এএসপির অফিস কাম বাসভবন নির্মাণ।

প্রকল্পে চট্টগ্রামস্থ পারকি ও পতেঙ্গায় পর্যটন সুবিধাদি প্রবর্তন প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৪৯ কোটি ৬১ লাখ টাকা ও উপজেলা প্রাণিসম্পদ উন্নয়ন কেন্দ্র (ইউএলডিসি) স্থাপনে (৩য় পর্যায়) ১৩১ কোটি ১৫ লাখ টাকা।

এছাড়া, সার পরীক্ষাগার ও গবেষণা কেন্দ্র স্থাপনে ৪৪ কোটি ৫১ লাখ টাকা ও বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের কুঠিবাড়ি ও পাশ্ববর্তী এলাকা সংরক্ষণের লক্ষ্যে পদ্মা নদীর ডান তীর সংরক্ষণে ব্যয় ধরা হয়েছে ১৮০ কোটি ৬৮ লাখ টাকা।