December 1, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

রেডক্রসের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ

বিদেশ ডেস্ক : যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থা রেডক্রসের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ উঠেছে। প্রোপাবলিকা এবেং এনপিআর নামের দুটি সংগঠনের পক্ষ থেকে প্রকাশিত অনুসন্ধান প্রতিবেদনে রেডক্রসের এই দুর্নীতির খবর পাওয়া যায়। টাইম ডটকম।

জানা যায়, ২০১০ সালের ভায়াবহ ভূমিকম্পে বিধ্বস্ত হাইতিতে ৫০ মিলিয়ন ডলারে নির্মিত মাত্র ছয়টি ভবনে প্রায় এক লাখ ত্রিশ হাজার মানুষের বাসস্থানের ব্যবস্থা করার দাবি করে রেডক্রস। তবে, সরেজমিন তদন্তে এর সত্যতা পাওয়া যায়নি। মাত্র ছয়টি ভবনে এই পরিমাণ মানুষের বাসস্থান কীভাবে সম্ভব তা নিয়ে প্রশ্নের পাশাপাশি, বাকি টাকার হিসাবও দাবি করছে বিভিন্ন মহল।

ভূমিকম্পে বিধ্বস্ত হাইতির পুনর্গঠনে প্রতিশ্রুতিবদ্ধ যুক্তরাষ্ট্রভিত্তিক রেডক্রস এ জন্য চাঁদাও তুলেছে বলে জানা যায়। তবে পাঁচ বছর অতিক্রম হওয়ার পরও হাইতিতে কোনও নতুন রাস্তা, স্কুলের সন্ধান পাওয়া যায়নি। এখনও হাইতির বিভিন্ন এলাকায় মানুষ চট দিয়ে বানানো কুঁড়ে ঘরে বাস করে। এমনকি তাদের নেই বিশুদ্ধ পানি, বিদ্যুৎ এবং পয়ঃনিষ্কাশন ব্যবস্থা।

রেডক্রসের সিইও গেইল ম্যাকগোভার্ন তাদের অফিসিয়াল ওয়েবসাইটে এক বিবৃতিতে কোন কোন খাতে কি পরিমাণ অনুদানের অর্থ ব্যয় করা হয়েছে তা জানিয়েছেন।

রেডক্রসের সিইও যে হিসাব দিয়েছেন, সে প্রসঙ্গে হাইতির প্রাক্তন প্রধানমন্ত্রী জেন ম্যাক্স বেলেরভি বলেন, “আমি অভিজ্ঞ গণিতজ্ঞ নই, কিন্তু আমি অন্তত যোগ-বিয়োগ করতে পারি। রেডক্রসের হিসাব আমার পক্ষে সমাধান সম্ভব নয়।”

এদিকে, রেডক্রসের অর্থ আত্মসাতের খবরে সামাজিক মাধ্যমে মিশ্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে। ডেভিড এসটি লুইস নামে রেডক্রসের এক স্বেচ্ছাসেবক আক্ষেপ করে বলেছেন, এমন সংবাদ শোনার পর থেকে নিজের কাছে খারাপ লাগছে। আমি আর রেডক্রসের সঙ্গে কাজ করছি না।