June 22, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

স্কুল খাদ্যের কারণে সন্তানরা স্কুলমুখো হবে: বার্নিকাট

গাইবান্ধা প্রতিনিধি : গাইবান্ধার শিশু শিক্ষার্থীদের জন্য যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের দেওয়া ৯ হাজার ৪৭০ মেট্রিক টন গম বিশ্ব খাদ্য কর্মসূচির কর্মকর্তাদের কাছে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শিয়া বার্নিকাট। এ সময় তিনি বলেন, স্কুল খাদ্যের কারণে দরিদ্র পরিবারের শিশুরা স্কুলমুখো হবে।

বুধবার সকাল ১১টার দিকে গাইবান্ধার ফুলছড়ি উপজেলার কঞ্চিপাড়া ১নম্বর সরকারি প্রাথমিক বিদ্যালয় চত্বরে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে গম হস্তান্তর করে তিনি এ কথা বলেন।

গম হস্তান্তর অনুষ্ঠানে রাষ্ট্রদূত বলেন, “গাইবান্ধার গোবিন্দগঞ্জ, সাঘাটা, সুন্দরগঞ্জ ও ফুলছড়ি উপজেলার প্রায় ১ হাজার স্কুলের ১ লাখ ৩০ হাজার শিক্ষার্থী এই বিস্কুট পাবে। নাস্তা হিসেবে এ বিস্কুট স্কুলে উপস্থিতির সংখ্যা, শিক্ষার্থীদের মনোযোগ ও ক্ষুধা নিবৃত্ত করবে।”

তিনি আরও বলেন, “২০১৪ সালে যুক্তরাষ্ট্র সরকার অঙ্গীকার করে যে, স্কুল খাদ্য কর্মসূচির জন্য আগামী তিন বছর ধরে প্রতি বছর ২৯ হাজার মেট্রিক টন নরম সাদা গম বাংলাদেশকে দেওয়া হবে। যা থেকে বাংলাদেশেই বিস্কুট তৈরি হবে।”

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন-যুক্তরাষ্ট্রের কৃষি মন্ত্রণালয়ের মিনিস্টার কাউন্সিলর স্কট সিন্ডেলার, বিশ্ব খাদ্য সংস্থার প্রতিনিধি ক্রিস্টা রাডার, গাইবান্ধা পুলিশ সুপার আশরাফুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আবু বক্কর সিদ্দিক প্রমুখ।

রাষ্ট্রদূত কঞ্চিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির আওতায় চলমান স্কুল খাদ্য প্রকল্প পরিদর্শন করেন।