March 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বাংলাদেশের ব্যবসায়ীদের গুজরাটে ৫০ একর জমি দিচ্ছেন মোদি

কুটনৈতিক প্রতিবেদক : বাংলাদেশের ব্যবসায়ীদের প্রস্তাবে সাড়া দিয়ে নিজ রাজ্য গুজরাটে ৫০ একর জমি দিতে সম্মত হয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এরইমধ্যে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার পঙ্কজ শরণের মাধ্যমে এ খবর পৌঁছে গেছে ব্যবসায়ীদের কাছে। এর জবাবে রোববারই (১৪ জুন) ভারতীয় হাইকমিশনে বিষয়টির উপর একটি আনুষ্ঠানিক প্রস্তাব পেশ করবে তারা।
পররাষ্ট্র মন্ত্রণালয়  এ তথ্য নিশ্চিত করেছে।

সম্প্রতি নরেন্দ্র মোদির ঢাকা সফরে তার সঙ্গে সাক্ষাতে ভারতে ৫০ একর জায়গার দাবি জানান বাংলাদেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রিজের (এফবিসিসিআই) সভাপতি মাতলুব আহমেদ। ভারতের প্রধানমন্ত্রী সে প্রস্তাবকে স্বাগত জানান।

এর কয়েকদিন পরই ভারতীয় হাইকমিশনার বাংলাদেশের পোশাক রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ সভাপতি আতিকুল ইসলামকে স্থান নির্ধারণের সুখবরটি জানান।

জানা যায়, রোববারেই এ সংক্রান্ত আনুষ্ঠানিক প্রস্তাবনা ভারতীয় হাইকমিশনে জমা দেবেন আতিকুল ইসলাম।

হোটেল সোনারগাঁয়ে সাক্ষাতের সময় এফবিসিসিআই সভাপতি মাতলুব আহমেদ নরেন্দ্র মোদির কাছে দু’দেশের ব্যবসায়ীদের নিয়ে যৌথ কমিশন গঠনেরও প্রস্তাব দেন।

সে সময় তিনি সাংবাদিকদের জানান, বিজিএমইএর পক্ষ থেকে ভারতের কাছে ৫০ একর জমি চাওয়া হয়েছে। এ জমি পেলে সংগঠনটি সেদেশে একটি বড় কোম্পানি প্রতিষ্ঠা করবে।

এছাড়া ব্যবসায়ীদের পক্ষ থেকে মোদিকে অভিনন্দন জানানো হয়। এ বিষয়ে মাতুলব বলেন, মোদি তার সফরে বাংলাদেশের সঙ্গে যে চুক্তিগুলো করেছেন তাতে বাংলাদেশে ভারতের বিনিয়োগ আসবে। এছাড়া দু’দেশের মধ্যে যে বিরাট বাণিজ্য ঘাটতি রয়েছে তা কমে যাবে।

Print Friendly, PDF & Email