September 17, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

জাফরুল্লাহর জরিমানা স্থগিত

আদালত প্রতিবেদক : ডেভিড বার্গম্যানকে শাস্তি দেওয়ার বিষয়ে বিবৃতি দেওয়ায় আদালত অবমাননার অভিযোগে ডা. জাফরুল্লাহ চৌধুরীকে দেওয়া জরিমানার আদেশ স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার বিচারপতি।

জাফরুল্লাহর পক্ষে করা আবেদনের শুনানি শেষে মঙ্গলবার দুপুরে চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী জরিমানার আদেশ স্থগিত করেন।

একই সঙ্গে আগামী ৫ জুলাই এ বিষয়ে শুনানির জন্য আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠানো হয়েছে।

আদালতে জাফরুল্লাহর পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আখতার ইমাম। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এর আগে মঙ্গলবার দুপুরের কিছু আগে সুপ্রীম কোর্টের আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় জাফরুল্লাহর পক্ষে এ আবেদন দায়ের করা হয়।

গত ১০ জুন ট্রাইব্যুনাল-২ ডা. জাফরুল্লাহ চৌধুরীকে এক ঘণ্টা আদালতে দাঁড়িয়ে থাকার দণ্ড প্রদান করেন। একই সঙ্গে তাকে পাঁচ হাজার টাকা জরিমানাও করা হয়েছে। আর জরিমানা সাত দিনের মধ্যে পরিশোধ না করলে ১ মাসের কারাদণ্ড ভোগ করতে হবে বলেও আদেশ দেন আদালত।

যদিও তিনি ইতোমধ্যেই ১ ঘণ্টা আদালতে দাঁড়িয়ে থেকে দণ্ড ভোগ করেছেন।

চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ ১০ জুন বুধবার রুলের শুনানি শেষে এ দণ্ড প্রদানের আদেশ দেন।

গত ২ ডিসেম্বর সাংবাদিক ডেভিড বার্গম্যানকে আদালত অবমাননার অভিযোগে ৫ হাজার টাকা জরিমানা করেন ট্রাইব্যুনাল। একই সঙ্গে অনাদায়ে তাকে ৭ দিনের কারাদণ্ডের আদেশ দেন আদালত। এরপর তার সাজার বিষয়ে উষ্মা প্রকাশ করে বিবৃতি দেন এ সব বিশিষ্ট নাগরিক।