September 18, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

জামায়াতের হরতালে সারাদেশে নিরাপত্তা জোরদার

নিজস্ব প্রতিবেদক : জামায়াতে ইসলামীর ডাকা হরতালে নাশকতার চেষ্টা করা হলে কোনো ধরনের ছাড় দেয়া হবে না বলে জানিয়েছে পুলিশ। র্যাবের সব ব্যাটালিয়নও সতর্কতামূলক অবস্থানে থাকবে। হরতালের সমর্থনে দলটির নেতাকর্মীরা বিভিন্ন স্থানে বিক্ষোভ করতে পারে এমন আশঙ্কায় মঙ্গলবার বিকেল থেকে বাড়তি নিরাপত্তা থাকছে রাজধানীসহ সারাদেশে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সূত্রে এসব তথ্য জানা গেছে।

মঙ্গলবার সকালে মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলায় জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মুহাম্মদ মুজাহিদের ফাঁসির রায় বহাল রেখেছেন সু্প্রিম কোর্টের আপিল বিভাগ। এর প্রতিবাদে বুধবার সকাল ৬টা থেকে বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত দেশব্যাপি ২৪ ঘণ্টার হরতাল কর্মসূচি ঘোষণা করে জামায়াত।

দলটির ভারপ্রাপ্ত আমীর জনাব মকবুল আহমাদ এক বিবৃতিতে এ হরতাল আহ্বান করেন। জামায়াতের অভিযোগ, সরকার জামায়াতকে নিশ্চিহ্ন করার জন্য নেতৃবৃন্দের বিরুদ্ধে মিথ্যা ও কাল্পনিক অভিযোগে ষড়যন্ত্রমূলক মামলা দায়ের করে বিচারের নামে প্রহসনের আয়োজন করেছে।

২৪ ঘণ্টার হরতাল উপলক্ষে বিক্ষোভ কিংবা কোনো ধরনের নাশকতামূলক কর্মকাণ্ড ঠেকাতে রাজধানীতে সতর্কাবস্থানে থাকবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) উপ-কমিশনার (মিডিয়া) মুনতাসিরুল ইসলাম বলেন, জনগণের নিরাপত্তা ও জানমালেরে হুমকি এমন কোনো কর্মসূচি রাজধানীতে হতে দেয়া হবে না। হরতালে যারা নাশকতামূলক কর্মকাণ্ড চালাবে তাদেরও কোনো ভাবে ছাড় দেয়া হবে না।

এদিকে জামায়াতের হরতাল কর্মসূচিকে ঘিরে রাজধানীসহ সারাদেশে যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা রোধে সতর্ক অবস্থানে থাকবে এলিট ফোর্স র‌্যাব।

র‌্যাবের মিডিয়া অ্যান্ড লিগ্যাল উইংয়ের পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান বলেন, যেকোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলায় এবং আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে র্যাবের প্রক্যেকটি ব্যাটালিয়নকে সতর্কাবস্থানে থাকার নির্দেশনা দেয়া হয়েছে। নিয়মিত টহলের পাশাপাশি নৈশ টহল বাড়ানো হয়েছে।

বিজিবি সদর দফতরের জনসংযোগ কর্মকর্তা মোহসিন রেজা বলেন, হরতালে আইনশৃঙ্খলা রক্ষা ও নিরাপত্তা জোরদারে বিজিবি মোতায়েনের সিদ্ধান্ত এখনো হয়নি। প্রয়োজন হলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী বিজিবি নামবে বলে জানান তিনি।