December 1, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

তাজিকিস্তানের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক : বিশ্বকাপ ও এশিয়ান কাপ ফুটবলের বাছাইয়ের নিজেদের দ্বিতীয় ম্যাচে তাজিকিস্তানের বিপক্ষে আজ মাঠে নামছে বাংলাদেশ। বঙ্গবন্ধু স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বিকেল পাঁচটায়।

বিশ্বকাপ  বাছাইয়ে নিজেদের প্রথম খেলায় অপেক্ষাকৃত দুর্বল কিরগিজস্তানের বিপক্ষে ১-৩ গোলে হেরে যায়। তাই এই ম্যাচ থেকে পয়েন্ট তুলে নিতে মরিয়া মামুনুলরা।

এর আগে তাজিকিস্তানের সঙ্গে ছয়টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। ছয় ম্যাচে বাংলাদেশের জয় মাত্র একটি। অপর ম্যাচটি ড্র হয়। ২০১০ সালে কলম্বোয় এএফসি চ্যালেঞ্জ কাপে তাজিকদের বিপক্ষে জয় পেয়েছিল বাংলাদেশ। সেই একটি ম্যাচ থেকে অনুপ্রেরণা নিলেও সেটা ভাবতে রাজি নন বাংলাদেশ অধিনায়ক।

বিশ্বকাপ বাছাইয়ের এ ম্যাচে তাজিকদের শক্তি-সামর্থ্য কেমন তা নিয়ে ধারণা নেই বাংলাদেশের। তাই এ নিয়ে চিন্তিত অধিনায়ক মামুনুল জানালেন, ‘ইউটিউবে তাদের সম্পর্কে আসলে কোনো কিছুই দেখা যায় না। তাই হোমওয়ার্ক ভালো করতে পারিনি। সর্বশেষ জর্ডানের সঙ্গে ওদের ম্যাচটা দেখে বর্তমান দল সম্পর্কে ধারণা নিচ্ছি।’

ফিফার র‌্যাংঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে ২৭ ধাপ এগিয়ে তাজিকিস্তান। সর্বশেষ ফিফা র‌্যাংঙ্কিংয়ে  বাংলাদেশের অবস্থান ১৬৬তম এবং তাজিকিস্তান ১৩৯তম। তবে র‌্যাংঙ্কিং নিয়ে ভাবছেন না  মামুনুল। প্রতিপক্ষ সম্পর্কে জানার কমতিই চিন্তার কারন। তবে বিষয়টি মেনে নিয়েই নিজেদের মতো করে প্রস্তুত হচ্ছেন বলে জানালেন স্বাগতিক অধিনায়ক মামুনুল ইসলাম।

কিরগিজদের সাথে হারের স্মৃতি এখনো জ্বলজ্বলে। তবে অধিনায়কের আশা তাজিকিস্তানের বিপক্ষে তার দল সেরা ফুটবলই খেলবে। কিরগিজস্তান ম্যাচের ভুলগুলো কাটিয়ে তাজিকিস্তানের বিপক্ষে মাঠে নামবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।

তবে আশার কথা যায় হোক বাস্তবতা হলো তাজিকরা বাংলাদেশ থেকে অনেক এগিয়ে। তাদের চারজন চেক প্রজাতন্ত্রে খেলে। সব মিলিয়ে তাদের বিদেশে খেলা খেলোয়াড় সংখ্যা আট-নয়জন।