December 6, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

নষ্ট করা হচ্ছে ৩৮৭ কোটি টাকার ম্যাগি

কোলকাতা প্রতিনিধি : ম্যাগিকে সম্পূর্ণ নিরাপদ বলে এতোদিন দাবি করা হলেও এবার ৩৮৭ কোটি টাকার ম্যাগি নষ্ট করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নেসলে ইন্ডিয়া।

উৎপাদক প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে, ৫০ মিলিয়ন মার্কিন ডলারেরও বেশি মূল্যের ম্যাগি নষ্ট করা হবে; যার বাজার মূল্য বাংলাদেশি মুদ্রায় ৩৮৭ কোটি টাকার ওপরে।

এছাড়া বাজার থেকে ম্যাগির ব্যাচ তুলে নেওয়া, যেখানে সেগুলো নষ্ট করা হবে সেখানে পৌঁছে দেওয়া ও নষ্ট করার জন্য বাড়তি আরও কিছু খরচ হবে।’

প্রসঙ্গত, ভারতে নমুনা পরীক্ষায় বারবার ফেল করেছে ম্যাগি। তবুও নেলসের কর্তৃপক্ষ দাবি করে এসেছে, ম্যাগিতে ক্ষতিকারক কিছুই নেই।

সাম্প্রতিক কিছু ঘটনায় ভিত্তিহীনভাবে গ্রাহকদের মধ্যে উদ্বেগ ছড়ানোয় বাধ্য হয়েই বাজার থেকে ম্যাগি তুলে নিচ্ছে নেসলে।

নেসলের প্রধান নির্বাহী পল বাল্ক দাবি করেন, বিভিন্ন পরীক্ষায় তারা দেখেছেন ম্যাগি সম্পূর্ণ নিরাপদ। এতোকিছুর পরও ভারতে ম্যাগিকে নিষিদ্ধ ঘোষণা করে কেন্দ্রীয় খাদ্য নিয়ামক সংস্থা। যদিও এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে বোম্বে হাইকোর্টের দ্বারস্থ হয়েছে নেসলে ইন্ডিয়া।

ভারতে ১৯৮৩ সাল থেকে ব্যবসা করছে ম্যাগি ইনস্ট্যান্ট ন্যুডলস। নেসলের ৮০% ম্যাগির বাজারই এদেশে। ফলে ভারতের পরীক্ষায় ম্যাগিতে অত্যাধিক মাত্রায় সিসা ও গ্লুটামেন্ট মেলার পরও যে কোনও অবস্থায় ভারতের বাজার ফিরে পেতে চাইছে নেসলে কর্তৃপক্ষ।

প্রতিষ্ঠানটি প্রতিশ্রুতিও দিয়েছে, খুব শিগগিরই আবার ভারতের বাজারে ফিরে আসবে ‘গ্রাহকদের বিশ্বাসের ম্যাগি।’

এদিকে ভারতে ম্যাগি নিয়ে এসব পদক্ষেপ নেওয়া হলেও বাংলাদেশে পণ্যের মান নিয়ন্ত্রণকারী সরকারী প্রতিষ্ঠান বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউট (বিএসটিআই) গত ২ জুন জানায়, ম্যাগিসহ দেশে পাঁচ কোম্পানির নুডলসে ক্ষতিকারক কোনো উপাদান পাওয়া যায়নি।