October 23, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

পাসওয়ার্ডে ইমোজি

ডেস্ক প্রতিবেদন : অনলাইন ব্যাংকিং এর জন্য চার অংকের পিনকোড আমরা হরহামেশা ব্যবহার করে থাকি। কিন্তু এর মাধ্যম যদি হয় কোনো ছবি তাহলে বিষয়টি মনে হয় আরও সহজ হয়ে যাবে। আর এমনটিই চিন্তা করছে ব্রিটেন। শুধু চিন্তা নয়, একে বাস্তবে রুপদান করতে ‘ইমোজি’ অর্থাৎ ইন্টারনেটে মানুষের মুখ, জীবজন্তু বা অন্য কোনো কিছুর ক্ষুদে ছবি দিয়ে অভিনব পিনকোড বানানোর সুবিধা চালু করেছে ব্রিটেনের ইনটেলিজেন্ট এনভায়রনমেন্ট নামে একটি কোম্পানি।

এর কারণ দেখিয়ে কোম্পানিটি বলছে, সংখ্যার চাইতে ছবি মনে রাখা অনেক সহজ। তাই এ পদ্ধতি চালু করা হয়েছে।

কোম্পানিটি বলছে – সংখ্যা আছে ১০টি, শূন্য থেকে নয় পর্যন্ত। কিন্তু ‘ইমোজি’ দেওয়া হচ্ছে ৪৪টি – তাই এ থেকে পিন কোড বানানোর জন্য অনেক বেশি কম্বিনেশন তৈরি করা সম্ভব।

ইতোমধ্যে কয়েকটি ডিজিটাল ব্যাংক কোম্পানিটির কাছে এ নিয়ে আগ্রহ প্রকাশ করেছে।

ইনটেলিজেন্ট এনভায়রনমেন্টের ব্যবস্থাপনা পরিচালক ডেভিড ওয়েবার বলেন, “মূলত ১৫ থেকে ২৫ বয়সী ছেলেমেয়েদের কথা মাখায় রেখে এই পদ্ধতিটি গড়ে তোলা হয়েছে। এটা একটু অন্যরকমভাবে লগ-ইন করার একটা পদ্ধতি মাত্র। অনলাইনে আর্থিক সেবার ক্ষেত্রে একটু-আধটু মজা করা বা সৃষ্টিশীলতার সুযোগ থাকবে না – তা কি করে হয়?”

বিচিত্র সব ইমোজি। ছবি: বিবিসি

তিনি আরও বলেন, এখনো এর পেটেন্ট করা হয়নি। তবে নিশ্চিত এর কথা আমরাই প্রথম ভেবেছি।

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ অধ্যাপক এলান উডওয়ার্ড বলেন, “আমরা সাধারণত অক্ষর এবং সংখ্যা মিলিয়ে পাসওয়ার্ড তৈরি করার যে পদ্ধতি অনুসরণ করি, তার বিকল্প হিসেবে ইতোমধ্যেই কিছু প্রতিষ্ঠান ছবি বা নকশা ব্যবহার শুরু করেছে।”

তিনি মনে করেন, ইমোজি দিয়ে পাসওয়ার্ড তৈরি হলে তা ভেদ করা হ্যাকারদের জন্যেও বেশ কঠিন হবে।

এদিকে মেমোরি বিশেষজ্ঞ মাইকেল টিপার বলেন, “ছবি মনে রাখা মানুষের জন্য সহজতর। কিন্তু সমস্যা হলো, কাউকে যদি এক পাতা ইমোজি দিয়ে একটি কম্বিনেশন বের করতে বলা হয়, তাহলে অনেক সময় সে কাজটা সহজে সেরে ফেলতে চাইতে পারে। সে হয়তো প্রথম চারটা ইমোজি মিলিয়ে বা চার কোণার চারটি ছবি মিলিয়ে একটা কম্বিনেশন বানিয়ে ফেলবে। আর যদি সেটা কেউ করে তাহলে তা অনুমান করা হ্যাকারদের জন্য আদৌ কঠিন হবে না।”