December 6, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

সাংবাদিক বালু হত্যার বিচার দাবিতে গণঅনশন শুরু

খুলনা প্রতিনিধি : খুলনা প্রেসক্লাবের সাবেক সভাপতি সাংবাদিক হুমায়ূন কবীর বালু হত্যার বিচার দাবিতে গণঅনশন কর্মসূচি শুরু হয়েছে। মঙ্গলবার সকাল ১০টায় খুলনা প্রেসক্লাব চত্বরে এই কর্মসূচি শুরু হয়। খুলনা ওয়ার্কিং জার্নালিস্ট ইউনিটি আয়োজিত বালু হত্যার ১১তম হত্যাবার্ষিকীর চারদিনব্যাপী অনুষ্ঠানের অংশ হিসেবে তৃতীয় দিনে এই কর্মসূচি পালিত হচ্ছে।

গণঅনশন কর্মসূচিতে বলা হয়, ২০০৪ সালের ২৭ জুন প্রতিথযশা এই সাংবাদিক নিজ পত্রিকা অফিসে বোমাবাজ সন্ত্রাসীর হামলায় নিহত হন। হত্যাকাণ্ডের পর মামলার দুটি অংশের একটি অংশ হত্যাকাণ্ডের বিচার শেষ হলেও তাতে কোনো আসামী শাস্তি পায়ন্। অপর বিস্ফোরক অংশটির তদন্ত সুষ্ঠুভাবে সম্পন্ন করার দাবি জানান সাংবাদিক নেতৃবৃন্দ। এছাড়া যে অংশটির বিচার শেষ হয়েছে সেটিরও পুনঃতদন্ত করে বিচার কাজ শুরুর দাবি জানান তারা।

গণঅনশন চলাকালে সংক্ষিপ্ত প্রতিবাদ সভায় সূচনা বক্তব্য দেন, খুলনা ওয়ার্কিং জার্নালিস্ট ইউনিটির আহ্বায়ক গৌরাঙ্গ নন্দী। অন্যান্যের মধ্যে সংহতি জানিয়ে বক্তব্য দেন, খুলনা প্রেসক্লাবের সভাপতি মকবুল হোসেন মিন্টু, সাধারণ সম্পাদক সুবীর রায়, সাবেক সাধারণ সম্পাদক মো. সাহেব আলী, খুলনা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মল্লিক শুধাংশু শেখ দিদারুল আলম, মিজানুর রহমান বাবু, মো. শামিমুজ্জামান , মোস্তাফিজুর রহমান প্রমুখ।

বক্তারা সাংবাদিক মানিক সাহা, হুমায়ূন কবীর বালু, রশিদ খোকন, বেলাল উদ্দিন, নহোর আলীসহ হত্যাকাণ্ডের শিকার সকল সাংবাদিকদের সুষ্ঠু বিচার ও দোষীদের শাস্তির দাবি জানান।

কর্মসূচির মধ্যে গত ১৪ জুন খুলনা পুলিশ কমিশনারের নিকট স্মারকলিপি পেশ, ১৫ জুন খুলনা জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করা হয়।