October 24, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

এবার সেবা নিতে টাকা দিতে হবে ইসিকে

নিজস্ব প্রতিবেদক : এবার জাতীয় পরিচয়পত্র-সংক্রান্ত সেবা প্রদানকালে চার্জ আদায়ের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী দু-একদিনের মধ্যে এ-সংক্রান্ত (ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক চার্জ) পৃথক দুটি প্রজ্ঞাপন জারি করবে ইসি।

মঙ্গলবার এ-সংক্রান্ত ফাইল অনুমোদন দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ। নির্বাচন কমিশন সূত্র তথ্যটি নিশ্চিত করেছে।

জানা গেছে, পূর্বে জাতীয় পরিচয়পত্র-সংক্রান্ত সেবা বিনামূল্যে দেওয়া হলেও আগামীতে এ ধরনের সেবা পেতে চার্জ বা ফি গুনতে হবে। ইসি সূত্র জানায়, জাতীয় পরিচয়পত্রের তথ্য সংশোধন, নবায়ন, তথ্য যাচাই, হারানো কার্ড উত্তোলনের ক্ষেত্রে নির্ধারিত হারে টাকা পরিশোধ করতে হবে। এ ক্ষেত্রে ব্যক্তিগত পর্যায়ে ১ সেপ্টেম্বর থেকে চার্জ গুনতে হবে আর কোনো প্রতিষ্ঠান তথ্য যাচাই করতে চাইলে এ জন্য চুক্তিবদ্ধ হতে হবে নির্দিষ্ট ফি দিয়ে। আর আগামী জুলাই পর্যন্ত বিনামূল্যেই এসব সেবা পাবেন সংশ্লিষ্টরা।

এ বিষয়ে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিন বলেন, ব্যক্তিপর্যায়ে জাতীয় পরিচয়পত্রের সেবা পেতে সেপ্টেম্বর থেকে ফি দিতে হবে। আর প্রাতিষ্ঠানিক পর্যায়ে ফি প্রজ্ঞাপন জারির পর থেকে কার্যকর করা হবে।

সূত্র আরও জানায়, জাতীয় পরিচয়পত্র সংশোধনে প্রথমবার আবেদনে ২০০, দ্বিতীয়বার আবেদনে ৩০০ ও পরবর্তী যে কোনো বার আবেদনে ৪০০, তথ্য-উপাত্ত সংশোধনে প্রথমবার আবেদনে ১০০, দ্বিতীয়বার আবেদনে ২০০ ও তৃতীয়বার আবেদনে ৩০০ টাকা পরিশোধ করতে হবে। ব্যক্তি কর্তৃক জাতীয় পরিচয়পত্রের সঠিকতা যাচাইয়ের আবেদনের ক্ষেত্রে ১০ টাকা সার্ভিস চার্জ দিতে হবে।

জাতীয় পরিচয়পত্র নবায়নের ক্ষেত্রে ১০০ ও জরুরিভিত্তিতে নবায়নে ১৫০, হারানো বা নষ্ট হওয়ার কারণে নতুন জাতীয় পরিচয়পত্র পেতে প্রথমবার সাধারণ আবেদনে ২০০ ও জরুরি আবেদনে ৩০০, দ্বিতীয়বার সাধারণ আবেদনে ৩০০ ও জরুরি আবেদনে ৫০০ এবং পরবর্তী যে কোনো সাধারণ আবেদনে ৫০০ ও জরুরি আবেদনে ১ হাজার টাকা ফি দিতে হবে।