January 29, 2022

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

আবারো তিন ফরম্যাটেই সেরা সাকিব

ক্রীড়া প্রতিবেদক : ক্রিকেটের তিন ফরম্যাট টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টিতে আবারো বিশ্বসেরা অলরাউন্ডার হলেন সাকিব আল হাসান। এ নিয়ে তৃতীয়বারের মতো সব ফরম্যাটেই অলরাউন্ডারদের সেরার আসনে বসলেন তিনি।

আইসিসির সর্বশেষ র‌্যাংকিং অনুযায়ী- ওয়ানডেতে সাকিবের বর্তমান পয়েন্ট ৪০৩। সাকিবের পরেই আছেন পাকিস্তানের মোহাম্মদ হাফিজ, তার পয়েন্ট ৩৯৮। আর ৩৯৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছেন শ্রীলঙ্কান অ্যাঞ্জেলো ম্যাথুস।

ভারত-বাংলাদেশ ওয়ানডে সিরিজ শুরুর আগে থেকেই সাকিব ছিলেন টেস্ট ও টি-টোয়েন্টিতে সেরা অলরাউন্ডার। বৃহস্পতিবার সিরিজের প্রথম ওয়ানডেতে ব্যাট হাতে ৫২ রান ও বল হাতে ২ উইকেট তুলে নেয়ার পর ওয়ানডেতে অলরাউন্ডারদের মধ্যে আবারো সেরার মুকুট অর্জন করলেন সাকিব।

টেস্টে ৩৯৮ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা সাকিবের পরের আসনটি দক্ষিণ আফ্রিকান ভারনন ফিলান্ডারের, যিনি সাকিবের চেয়ে ৫৭ পয়েন্ট পেছনে। ৩১৮ ও ২৯৬ পয়েন্ট নিয়ে যথাক্রমে তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছেন ভারতের রবিচন্দ্রন আশ্বিন ও ইংল্যান্ডে স্টুয়ার্ট ব্রড।

৩৭৮ পয়েন্ট নিয়ে টি-টোয়েন্টিতেও অনেকটা একতরফাভাবে সবার উপরে সাকিব। ৩৬৪ পয়েন্ট নিয়ে পাকিস্তানের হাফিজ দ্বিতীয় স্থানে এবং তার পেছনে আছেন যথাক্রমে শহীদ আফ্রিদি (৩২৭) ও শেন ওয়াটসন (৩১৯)।

এর আগে চলতি বছরের জানুয়ারি মাসে একই সঙ্গে তিন ধরনের ক্রিকেটে সেরা অলরাউন্ডার হয়ে ইতিহাস গড়েছিলেন সাকিব। কিন্তু অবস্থানটা বেশি দিন ধরে রাখতে পারেননি তিনি। ৯ দিন পরই ওয়ানডের শীর্ষস্থানটা হারান অ্যাঞ্জেলো ম্যাথুসের কাছে। তবে অবস্থানটা বেশি দিন থাকেনি ম্যাথুসেরও। ২ ফেব্রুয়ারি প্রকাশিত র‍্যাংকিংয়ে তাকে পেছনে ফেলে আবারো ওয়ানডের শীর্ষে ওঠে আসেন অলরাউন্ডার সাকিব। এর এক মাস পর সাকিব আল হাসানকে হটিয়ে ওয়ানডে অলরাউন্ডারের তালিকায় শীর্ষে উঠে আসেন শ্রীলঙ্কার তিলকারত্নে দিলশান। কিন্তু ফর্মহীনতার কারণে এখন তিন ধাপ পিছিয়ে দিলশান চলে গেছেন ৪-এ।