June 17, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

২১ জুন আন্তর্জাতিক যোগব্যায়াম দিবস

নিজস্ব প্রতিবেদক : সুখী জীবনের মূলমন্ত্র সুস্থ শরীর ও সুন্দর মন। আর শরীর সুস্থ রাখতে যোগ ব্যায়ামের উপকারিতা অপরিসীম। দৈনন্দিন জীবনে আমরা কম বেশি সবাই যোগ ব্যায়াম করে থাকি। কিন্তু প্রথমবারের মতো বাংলাদেশসহ সারা বিশ্বে ২১ জুন (রোববার) আন্তর্জাতিক যোগব্যায়াম দিবস পালিত হতে যাচ্ছে।

আর এ উপলক্ষে ভারতীয় হাই কমিশন রোববার বিকাল ৫টায় বাংলাদেশে জাতিসংঘের সিস্টেম এবং বাংলাদেশ যোগ অ্যাসোসিয়েশনের সহযোগিতায় শাহবাগ সংলগ্ন জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে আলোচনা সভা, ডকুমেন্টারি ও ডেমোনেস্ট্রেশনের আয়োজন করেছে। এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী।

জাতীয় জাদুঘরের ওই অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশে ভারতের হাই কমিশনার পঙ্কজ শরণ এবং জাতিসংঘের রেসিডেন্ট কোঅর্ডিনেটর ও ইউএনডিপি’র রেসিডেন্ট প্রতিনিধি রবার্ট ডি. ওয়াটকিনস।

এতদিন কেবলমাত্র ভারতীয় উপমহাদেশে যোগব্যায়াম চর্চা সীমাবদ্ধ ছিল। অর্থাৎ এই অঞ্চলের মানুষেরা বিশেষ করে গৃহত্যাগী সাধু-সন্যাসীরা নিয়মিত যোগব্যায়াম চর্চা করে থাকতেন।

অবশ্য অর্ধশত বছর আগে আমাদের এই বাংলাদেশে ঠাকুরদের পরিচালিত ‘টোল’-এ (গৃহ শিক্ষাপ্রতিষ্ঠান) পুঁথিপাঠের পাশাপাশি যোগব্যায়াম শিক্ষা বাধ্যতামূলক ছিল। ‘টোল’-এর গুরুদেব নিজেদের চর্চার পাশাপাশি তার শিষ্যদেরও যোগব্যায়াম করাতেন।

সাম্প্রতিককালে ভারত ছাপিয়ে যোগব্যায়াম এখন আন্তর্জাতিক দুয়ারে কড়া নাড়ছে। যোগব্যায়াম বিশ্বে আর অজানা থাকছে না। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত বছর সেপ্টেম্বরে জাতিসংঘ সাধারণ পরিষদে ভাষণদানকালে যোগব্যায়ামের উপকারিতা তুলে ধরেন। তিনি জাতিসংঘের মহাসচিব বান কি মুনের কাছে যোগব্যায়ামকে বিশ্বদিবস হিসেবে ঘোষণার আহবান জানান।

তার ডাকে সাড়া দিয়ে জাতিসংঘ তিনমাস বাদেই অর্থাৎ ডিসেম্বরেই যোগব্যায়ামকে ২১ জুন বিশ্বদিবস হিসেবে ঘোষণা করে। সঙ্গে সঙ্গে ১৭৭টি দেশ তাকে স্বাগত জানায়।