June 23, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

ঈদে মহাসড়কে কোনো ভোগান্তি হবে না : ওবায়দুল কাদের

সংসদ প্রতিবেদক : ঈদ উপলক্ষে ঘরে ফেরামুখো মানুষরা এবার মহাসড়কে কোনো ভোগান্তি পড়বে না বলে জানিয়েছে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। রোববার সকালে জাতীয় সংসদের বৈঠকে ৩০০ বিধিতে দেওয়া বিবৃতিতে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, আসন্ন ঈদে ঘরমুখো মানুষের নিরাপদে বাড়ি ফেরা, রাজধানীর প্রবেশ এবং বহির্গমণ পয়েন্ট যানজট মুক্ত রাখা, মহাসড়কে নিরাপত্তাসহ অন্যান্য বিষয়ে আমরা সক্রিয় রয়েছি। দেশব্যাপি সড়ক ও জনপথ বিভাগের প্রকৌশল দেও প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া মহাসড়কগুলো যান চলাচলের উপযোগী রয়েছে।

রাজধানীর যানজট প্রসঙ্গ তুলে মন্ত্রী বলেন, যানজট নগর জীবনের সবচেয়ে বড় বিড়ম্বনার নাম। এটা আমার একার পক্ষে নিয়ন্ত্রণ করা সম্ভবন নয়। এতে অনেকগুলো মন্ত্রণালয়ের সমন্বয় দরকার। সকলের সমন্বিত পদক্ষেপের মধ্য দিয়ে আমরা আশাকরি স্বস্তি দিতে পারবো।

ওয়াবদুল কাদের বলেন, পদ্মা সেতুতে যুক্ত হবে চার লেন। সেতুর নির্মাণ কাজ দ্রæত গতিতে এগিয়ে চলছে। পদ্মা সেতুর কালো মেঘ কেটে এখন আলো ঝলমল করছে।

যোগাযোগ মন্ত্রী আরো বলেন, দুই হাজার চার টন ক্যাপাসিটির হ্যামার এখন পদ্মা পাড়ে। অক্টোবর হতে শুরু হতে যাচ্ছে মূল পাইলিংয়ের কাজ। এরই মধ্যে শুরু হয়ে যাবে নদী শাসনের মূল কাজ।

তিনি বলেন, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চারলেন প্রকল্পের কাজ শেষ পর্যায়ে রয়েছে। এ মহাসড়কের ১৯২ কিলোমিটারের মধ্যে ১৪০ কিলোমিটারের কাজ শেষ হয়েছে। ঢাকা-জয়দেবপুর চারলেনের কাজও শেষ পর্যায়ে। আগামী ঈদে এসব মহাসড়কে কোন দুর্ভোগ, ভোগান্তি থাকবে না বলে জানিয়েছেন মন্ত্রী।

মেট্রোরেল সম্পর্কে তিনি বলেন, নতুন প্রজন্মের যোগাযোগের নেটওয়ার্ক মেট্রোলে প্রকল্পের কাজও এগিয়ে চলছে। আগামী ডিসেম্বরের মধ্যে ধাপে ধাপে ৮টি দরপত্র আহ্বান করা হবে। এরপর ফেব্রæয়ারি মাসে মেট্রোরেলের কাজ শুরু হবে।

মন্ত্রী বলেন, সার্ক ফ্রেমওয়ার্কের আওতায় একটি অভিন্ন সড়ক নেটওয়ার্ক প্রতিষ্ঠার বিষয়টি সর্বপ্রথম ভেবেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রীর ভাবনা আজ পল্লবিত হয়েছে। দক্ষিণ-পূর্ব এশিয়ায় চার প্রতিবেশী সন্দেহ-সংশয়ের দেয়াল ভেঙ্গে নির্মাণ করতে যাচ্ছে সম্পর্কের এক সোনালী সেতুবন্ধ।