June 22, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

কিবরিয়া হত্যা মামলার চার্জ গঠন ৬ জুলাই

সিলেট প্রতিনিধি : আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া হত্যা মামলার চার্জ গঠনের তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৬ জুলাই। সিলেট বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের ভারপ্রাপ্ত বিচারক মনির আহমদ পাটওয়ারী রোববার দুপুরে এ আদেশ দেন।

আদালত সংশ্লিষ্ট সূত্র জানায়, রোববার দুপুর সাড়ে ১১টায় মামলার শুনানি শুরু হয়। শুনানি চলাকালে চার্জশিটভুক্ত ৩২ আসামির মধ্যে হবিগঞ্জ পৌরসভার বরখাস্তকৃত মেয়র জি কে গাউছসহ হরকতুল জিহাদের কয়েকজন শীর্ষ জঙ্গীসহ মোট ২০ জন আসামি আদালতে উপস্থিত ছিলেন।

এদিকে, অসুস্থতাজনিত কারণে সিলেট সিটি কর্পোরেশনের বরখাস্তকৃত মেয়র আরিফুল হক চৌধুরী ও সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরকে আদালতে হাজিন করা হয়নি এবং অন্য মামলায় হাজিরার কারণে হরকাতুল জিহাদের শীর্ষ নেতা মুফতি হান্নানকে আদালতে আনা হয়নি বলে আদালত সূত্র জানিয়েছেন।

সিলেট বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট কিশোর কুমার কর জানান, সাবেক অর্থমন্ত্রী ও আওয়ামী লীগ নেতা শাহ এএমএস কিবরিয়া হত্যা মামলার পূর্ব নির্ধারিত তারিখ ছিল রোববার। শুনানি শেষে আদালত ৬ জুলাই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করেছেন এবং ওই দিনই মামলার চার্জ গঠন করা হবে।

প্রসঙ্গত, ২০০৫ সালের ২৭ জানুয়ারি হবিগঞ্জের বৈদ্যের বাজারে জনসভায় গ্রেনেড হামলায় আওয়ামী লীগ নেতা ও সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়াসহ পাঁচজন নিহত হন। এ ঘটনায় জেলা আওয়ামী লীগের তৎকালীন সাংগঠনিক সম্পাদক ও বর্তমান সাধারণ সম্পাদক সংসদ সদস্য আব্দুর মজিদ খান বাদী হয়ে হত্যা ও বিস্ফোরক আইনে দুটি মামলা দায়ের করেন ।