June 22, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

জার্মানিতে আল জাজিরার সাংবাদিক গ্রেফতার

বিদেশ ডেস্ক : মিশরের অনুরোধে আল জাজিরার এক জ্যেষ্ঠ সাংবাদিককে গ্রেফতার করেছে জার্মানি।  বার্লিন থেকে কাতার যাওয়ার উদ্দেশ্যে একটি বিমানে ওঠার চেষ্টার সময় তাকে গ্রেফতার করা হয়।  আটক সাংবাদিকের নাম আহমেদ মনসুর (৫২)। তিনি আল জাজিরার আরবি ভাষা সার্ভিসে কাজ করেন।

একজন জার্মান পুলিশ কর্মকর্তা বলেন, “মিশরীয় কর্তৃপক্ষ মনসুরের নামে আন্তর্জাতিক গ্রেফতারি পরোয়ানা জারি করেছে।”  কায়রোর একটি আদালত গতবছর মনসুরের ১৫ বছরে কারাদণ্ড দিয়েছে। রায়ের সময় মনসুর আদালতে অনুপস্থিত ছিলেন।  আল জাজিরা বলছে, “ব্রিটেন ও মিশরের দ্বৈত নাগরিক আল মনসুরের বিরুদ্ধে আনা অভিযোগ অযৌক্তিক ও মিথ্যা।”  গ্রেফতারের পর শনিবার রাতে মনসুর টুইট বার্তায় লেখেন, “বিচারিক আদালতে নিয়ে যাওয়ার অপেক্ষায় আমি এখনও বার্লিন বিমানবন্দরে আটকাবস্থায় আছি।

জার্মান পুলিশের একজন মুখপাত্র বলেন, “স্থানীয় সময় শনিবার বেলা ৩টা ২০ মিনিটে ওই সাংবাদিককে আটক করা হয়।  ওই মুখপাত্র আরও বলেন, “মিশরের জারি করা গ্রেফতারি পরোয়ানায় মনসুরকে বিভিন্ন অপরাধ সংগঠনের জন্য অভিযুক্ত করা হয়েছে।  আল জাজিরা বলেছে, এর আগে আন্তর্জাতিক পুলিশি সংস্থা ইন্টারপোল তাদের বিধি অনুসৃত না হওয়ায় মিশরের জারি করা গ্রেফতারি পরোয়ানাটি বাতিল করে দিয়েছিল।

আটকের সময় ধারণ করা একটি ভিডিওতে মনসুর ঘটনাটিকে ‘ভুল বোঝাবুঝি’ বলে বর্ণনা করেন এবং দ্রুত এর সামাধান হবে বলে আশা করেন।  তিনি বলেন, “এটি পুরোপুরি হাস্যকর যে, জার্মানির মতো একটি দেশ মিশরের বর্তমান একনায়কতান্ত্রিক শাসকের অনুরোধকে সমর্থন করবে।  মিশরের মুসলিম ব্রাদারহুডকে সমর্থনের অভিযোগে ২০১৩ সালে অস্ট্রেলিয়ান পেটার গ্রেস্টসহ আল জাজিরার তিন সাংবাদিককে গ্রেফতার করা হয়।  এর মধ্যে কানাডিয়ান মোহাম্মদ ফাহমি ও মিশরীয় বাহের মোহাম্মদ জামিনে মুক্তি পেয়েছেন।