September 17, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বঙ্গোপসাগরে নিম্মচাপ : ৩ নম্বর সতর্কতা জারি

নিজস্ব প্রতিবেদক : পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে সৃষ্ট সুষ্পষ্ট লঘুচাপটি নিম্মচাপে রূপ নিয়েছে। সাগরে নিম্মচাপের ফলে চট্টগ্রাম সমুদ্রবন্দরসহ দেশের চারটি সমুদ্র বন্দরকে তিন নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস।

সতর্কতা সংকেত জারির পাশাপাশি সাগরে অবস্থানরত সব ধরনের মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ জানান, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় সুস্পষ্ট লঘুচাপ সৃষ্টি হয়। শনিবার রাত ১০টার দিকে লঘুচাপটি নিম্নচাপে পরিণত হয়েছে। নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৫০ কিলোটিমার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

নিম্মচাপের কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতকর্তা সংকেত দেখিয়ে যেতে নির্দেশনা দেওয়া হয়েছে।

আবহাওয়া দপ্তরের সতর্কতা বার্তায় বলা হয়েছে, নিম্নচাপটি চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ৭৭০ কিলোমিটার পশ্চিমে দক্ষিণ-পশ্চিমে এবং কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ৭৩৫ কিলোমিটার পশ্চিমে দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এটি ক্রমেই উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।