June 22, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

মাত্র ৮২ এমপি নিয়ে সংসদের বৈঠক শুরু

সংসদ প্রতিবেদক : মাত্র ৮২ জন এমপি নিয়ে রোববার সকাল প্রায় সাড়ে ১০টায় জাতীয় সংসদের বৈঠক শুরু হয়েছে। তবে কোনো কোরাম (৬০) সংকটে পড়তে হয়নি। শুরুতে কোরআন তেলাওয়াতের পর স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সকলকে শুভেচ্ছা জানিয়ে ১০ম জাতীয় সংসদের বৈঠকের কার্যক্রম শুরু করেন।

তখন সংসদে ছিলেন ৮২ জন এমপি। তাদের অধিকাংশই নারী সদস্য। এর মধ্যে সংরক্ষিত মহিলা আসনের প্রায় ২৮ জন সংসদ সদস্য। শুরুতেই যাননি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অধিকাংশ মন্ত্রিপরিষদ সদস্যই ছিলেন অনুপস্থিত। ছিলেন না বিরোধী দলীয় নেত্রী ও তার পারিষদবৃন্দ।

বলতে গেলে একজন ছাড়া বিরোধীদলের কোনো এমপিই সে সময় উপস্থিত ছিলেন না। মন্ত্রীদের মধ্যে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ৩০০ বিধিতে বিবৃতি দেয়া শুরু করেন।

এ সময় মন্ত্রীদের মধ্যে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী ও অর্থ প্রতিমন্ত্রী আব্দুল মান্নান উপস্থিত ছিলেন। ছিলেন চিপ হুইপ আ স ম ফিরোজ, সাবেক পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন, জাহাঙ্গীর কবির নানক, মাহাবুব উল আলম হানিফসহ কয়েকজন সিনিয়র নেতা।

এর একটু পরেই সংসদে আসেন রেলমন্ত্রী মুজিবুল হক, গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন ও জাসদের মাঈনুদ্দীন বাদল। বলতে গেলে প্রথম ও দ্বিতীয় সারির অধিকাংশ সদস্যই অনুপস্থিত ছিলেন।

এর মধ্যে স্পিকার তার কার্যক্রম শুরু করেন। তবে সিনিয়র মন্ত্রী এমপিদের চেয়ে এ সময় জুনিয়র বা সাধারণ এমপিদের উপস্থিতি বেশি ছিল।

এ সময় ভিআইপি গ্যালারিতে মাত্র একজন উপস্থিত ছিলেন। দর্শক গ্যালারিতে প্রায় কেউই ছিলেন না। পরে অবশ্য একে একে অনেকই সংসদে উপস্থিত হন।