September 19, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

কর্মীদের ভূলে উদ্ধারে আরো তেল ছড়ালো খালে

চট্টগ্রাম প্রতিনিধি : বোয়ালখালি খাল থেকে তেলের ওযাগন উদ্ধার করতে গিয়ে আরও তেল ছড়িয়েছেন কর্মীরা। ওয়াগনের মুখ বন্ধ না করায় এর ভেতরে থাকা তেল ছড়িয়ে পড়ে বলে জানা গেছে। ফলে আরেক দফা হাজার হাজার লিটার ফার্নেস অয়েল মিশছে বোয়ালখালির পানিতে।

এদিকে,চট্টগ্রাম-দোহাজারী রেললাইনের সেই সেতু মেরামত করে পাঁচদিন পর ট্রেন চলাচল শুরু হলেও উদ্ধার করা যায়নি তিনটি তেলের ওয়াগন।

গত ১৯ জুন দোহাজারী পিকিং পাওয়ার প্ল্যান্টের জন্য আটটি ওয়াগনে ফার্নেস অয়েল নিয়ে যাওয়ার পথে বোয়ালখালির বেঙ্গুরা এলাকায় রেলওয়ের একটি সেতু ভেঙ্গে ইঞ্জিনসহ তেলবাহী তিনটি ওয়াগন খালে পড়ে যায়। এতে বিপুল পরিমান ফার্নেস অয়েল খালে ছড়িয়ে পড়ে।

রেলওয়ের অতিরিক্ত প্রধান প্রকৌশলী (ব্রিজ) মো. রমজান আলী এ বিষয়ে বলেন, ভেঙ্গে পড়া সেতু মেরামতের কাজ সম্পন্ন হওয়ায় ট্রেন চলাচল শুরু হবে। তবে ওয়াগনগুলো উদ্ধারে এখনও কাজ চলছে। এতে আরও দুই-তিন দিন সময় লাগবে বলে জানান তিনি।

স্থানীয়রা জানান, বুধবার ওয়াগনের মুখ বন্ধ না করে উদ্ধারের চেষ্টা করা হলে ওয়াগনের ভেতরে থাকা অবশিষ্ট তেলগুলোও খালে ছড়িয়ে পড়ে।

খালে পানির স্রোতে তেলগুলো কয়েক কিলোমিটার ছড়িয়ে পড়ে। খালে ছড়িয়ে পড়া তেল স্থানীয় লোকজনের মাধ্যমে সংগ্রহ করা হচ্ছে। যমুনার অস্থায়ী বুথ স্থাপন করে প্রতি লিটার ফার্নেস অয়েল কিনে নেওয়া হচ্ছে। তেল অপসারণে স্থানীয়দের উৎসাহিত করতে এ উদ্যোগ নেওয়া হয়।