September 28, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

লেন্সে মিলবে সুপারম্যানের দৃষ্টিশক্তি!

ডেস্ক প্রতিবেদন : কেমন হয় যদি স্বাভাবিক দৃষ্টিশক্তির তিন গুন বেশি দৃষ্টিশক্তি মেলে? ধরুন, ১০ ফুট দূরের ঘড়িটায় সময় দেখতে আপনার সমস্যা হয়, সে ক্ষেত্রে ৩০ ফুট দূরের ঘড়িতেও অনায়াসে সময় দেখতে পারছেন! ঠিক এই সুপার পাওয়ারই সম্ভব করে ফেলার দাবি করেছেন ব্রিটিশ এক দৃষ্টিপ্রযুক্তিবিদ।

অক্যুমেট্রিক বায়োনিক লেন্স নামের একটি কনট্যাক্ট লেন্সেই যে কেউ, যে কোন বয়সে, পেতে পারে এই অতিমানবীয় দৃষ্টিশক্তি। ড. গার্থ ওয়েব তার এই উদ্ভাবন ইতোমধ্যেই একটি কনফারেন্সে কিছু দৃষ্টিবিজ্ঞানীর সামনে প্রদর্শন করেছেন। তারা সবাই এ নিয়ে উচ্ছসিত।

আলোচিত এই বায়োনিক লেন্সটি চোখের মধ্যে ইনজেক্ট করে বসিয়ে দিতে সময় লাগবে ১০ সেকেন্ড। আর তা কার্যক্ষম হতে সময় নেবে সর্বোচ্চ ৮ মিনিট। তারপরেই লেন্সযুক্ত মানুষটি দেখবেন আমার-আপনার চেয়ে তিনগুন বেশি দূরের সবকিছু, তিনগুন বেশি পরিস্কার।

পশুদের ওপর পরীক্ষার পালা শেষে মানুষের ওপরও এর কিছু পরীক্ষা চালানো হয়েছে। তবে আরো কিছু পরীক্ষা-নিরীক্ষার পরই বাজারে আসবে এই জাদুকরী লেন্স। আর তা আগামী দুই বছরের মধ্যেই হবে বলে জানিয়েছেন ড. ওয়েব। খরচ পড়বে আনুমানিক দুই হাজার পাউন্ড প্রতি চোখের জন্য।

নতুন এই উদ্ভাবনে উত্তেজিত বিজ্ঞানীরা বলছেন, এরপর শুধু অন্ধকারে দেখার ক্ষমতা (নাইট ভিশন) যুক্ত করাই বাকি। আর তা হলেই মানুষের সুপারহিউম্যান হওয়া ঠেকায় কে!