March 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

জাহানারা ইমাম স্মৃতি পদক পাচ্ছেন সনজীদা খাতুন

নিজস্ব প্রতিবেদক : এ বছর জাহানারা ইমাম স্মৃতি পদক পেতে যাচ্ছেন ছায়নটের অন্যতম প্রতিষ্ঠাতা, বিশিষ্ট সঙ্গীতজ্ঞ সনজীদা খাতুন। আগামী শুক্রবার আনুষ্ঠানিকভাবে তাকে এ পদকে ভূষিত করবে ঘাতক দালাল নির্মূল কমিটি। সংগঠনটির পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

রাজধানীর ডব্লিউভিএ মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে প্রতিবছরের মতো জাহানারা ইমাম স্মারক বক্তৃতা রাখবেন সনজীদা খাতুন।এবারের বক্তৃতার বিষয় বাংলাদেশে সাংস্কৃতিক আন্দোলন (১৯৬১-১৯৭১)। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে, শহীদ জননী জাহানারা ইমামের নেতৃত্বে ২৩ বছর আগে ৭১-এর মানবতাবিরোধী অপরাধের বিচার ও মৌলবাদী সাম্প্রদায়িক রাজনীতি নিষিদ্ধরকণের যে নাগরিক আন্দোলন সূচিত হয়েছিল, বহু ঘাত-প্রতিঘাতের পর আজ তা বিজয়ের দ্বারপ্রান্তে। ২৬ জুন তার মৃত্যুবার্ষিকী উপলক্ষে প্রতিবছরই স্মারক বক্তৃতা ও স্মৃতিপদক দেওয়া হয়ে থাকে। সেই ধারাবাহিকতায় বাংলা সংস্কৃতিতে বিশেষ অবদানের জন্য এ বছর ওই সম্মানে ভূষিত হচ্ছেন সঙ্গীতজ্ঞ অধ্যাপক সনজীদা খাতুন।

স্মারক বক্তৃতার ওপর আলোচনা করবেন উদীচী শিল্পীগোষ্ঠীর সভাপতি কামাল লোহানী, হিউম্যান রাইটস কংগ্রেস ফর বাংলাদেশ মাইনরিটির সভাপতি অজয় রায় ও বাংলাদেশ ইতিহাস সম্মিলনীর সভাপতি অধ্যাপক মুনতাসীর মামুন।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, শুক্রবার সকাল ১০টায় ঘাতক-দালাল নির্মূল কমিটির ভারপ্রাপ্ত সভাপতি শাহরিয়ার কবিরের সূচনা বক্তব্যের মধ্য দিয়ে শুরু হবে। পরে সন্ধ্যা সাতটায় শহীদ জননী জাহানারা ইমামের সমাধিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শেষ হবে।

Print Friendly, PDF & Email