June 22, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

পুলিশ কর্মকর্তা জাহাঙ্গীরের ‘চেতনায় মুক্তিযুদ্ধ’

নিজস্ব প্রতিবেদক : মুক্তিযুদ্ধের গান নিয়ে ‘চেতনায় মুক্তিযুদ্ধ’ নামের গানের অ্যালবাম প্রকাশ করছেন পুলিশ কর্মকর্তা এস এম জাহাঙ্গীর আলম সরকার।

বাংলাদেশ পুলিশ সার্ভিসের ২২তম ব্যাচের এই পুলিশের কর্মকর্তা বর্তমানে  ঢাকা মহানগর পুলিশের গণমাধ্যম কার্যালয়ে অতিরিক্ত উপপুলিশ কমিশনার হিসেবে কর্মরত আছেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য বিভাগের এক সময়ের শিক্ষার্থী জাহাঙ্গীর আলম বলেন, “ছোট বেলা থেকেই গান করে আসছি। পাবনা জেলার ফরিদপুর থানার সংগীত শিক্ষক ওস্তাদ নরেশ চন্দ্র হালদারের কাছে আট বছর বয়সে সারগাম গীত ও নজরুল সংগীত দিয়ে যাত্রা শুরু করি। বর্তমানে আধুনিক সংগীতের চর্চাও করছি।’’

বাংলাদেশ টেলিভিশনের প্রথম শ্রেণির গীতিকার ও কণ্ঠশিল্পীও তিনি। গীতিকার ও সুরকার হিসেবে তার রয়েছে শতাধিক গান।

এর আগে যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে বিটিভি ওয়ার্ল্ডসহ দেশের কয়েকটি বেসরকারি টেলিভিশন চ্যানেলেও তার গান প্রচারিত হয়েছে। যুদ্ধাপরাধী আব্দুল কাদের মোল্লার বিচারের দাবিতে দুই বছর আগে শাহবাগে গড়ে ওঠা গণজাগরণ মঞ্চেরও তিনি ছিলেন অন্যতম কণ্ঠযোদ্ধা।

প্রাথমিকভাবে এ অ্যালবামে ১০টি  মুক্তিযুদ্ধের গান থাকবে। অ্যালবামে থাকা একটি গানের কথা তুলে ধরে তিনি বলেন, “এই অ্যালবামে “আমি মুক্তিযুদ্ধ দেখিনি, শুনেছি অনেক গান। ঝড়েছে রক্ত, সাগর সম দিয়েছে বাঙালি প্রাণ” কথা রয়েছে। এছাড়াও বাকি গানগুলো নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধ সম্পর্কে জানতে সহায়তা করবে।”