June 22, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বিমান দুর্ঘটনায় নিহত টাইটানিকের সংগীতকার

বিদশে ডেস্ক : পৃথিবী তোলপাড় করা ‘টাইটানিক’ ছবির সংগীত পরিচালক জেমস হর্নার সোমবার এক বিমান দুর্ঘটনায় নিহত হয়েছেন। তার বয়স হয়েছিল ৬১ বছর।

দুটি অস্কারজয়ী এ সংগীত পরিচালক সোমবার সকালে ব্যক্তিগত বিমান চালাতে গিয়ে দুর্ঘটনার কবলে পড়েন। যুক্তরাষ্ট্রের সান্তা বারবারা থেকে ৬০ মাইল দূরে প্রত্যন্ত অঞ্চলে বিমানটি বিধ্বস্ত হলে তিনি নিহত হন।

বিবিসি জানিয়েছে, জেমসের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন তার সহকারী সিলভিয়া। সিলভিয়া তার ফেসবুকে লিখেছেন, “আমরা বিশাল হৃদয়ের অবিশ্বাস্য প্রতিভাবান ও চমৎকার এক মানুষকে হারিয়ে ফেলেছি। যে কাজটি করতে তিনি ভালোবাসতেন তা করতে গিয়েই তিনি মারা গেছেন।”

জেমস ক্যামেরনের ‘টাইটানিক’ ছবির সংগীত পরিচালনা করে দুটি অস্কার ঘরে তোলেন হর্নার। তুমুল জনপ্রিয় ‘মাই হার্ট উইল গো অন’ গানের জন্য অরিজিনাল সং বিভাগে এবং অরিজিনাল ড্রামাটিক স্কোর বিভাগেও অস্কার দেওয়া হয় তাকে।

জেমস ক্যামেরনের আরও দুটি অস্কারজয়ী ছবিতেও তিনি সংগীত পরিচালনা করেন। ছবি দুটি হলো- ‘অ্যালিয়েনস’ ও ‘অবতার’। এছাড়া অবতার ছবির দুটি সিক্যুয়েলেরও তিনি সংগীত পরিচালক হিসেবে কাজ করছিলেন।

পৃথিবী কাঁপানো আরও কিছু ছবিতে তিনি সংগীত পরিচালনা করেছেন। উল্লেখযোগ্য হলো- ‘ব্রেভহার্ট’, ‘এ বিউটিফুল মাইন্ড’, ‘অ্যাপোলো থার্টিন’, ‘স্টার ট্রেক টু: দ্য র‌্যাথ অব খান’, ‘স্টার ট্রেক থ্রি: দ্য সার্চ ফর স্পোক’, ‘জুমানজি’, ‘ট্রয়’, ‘দ্য অ্যামেজিং স্পাইডার-ম্যান’ ইত্যাদি।