September 28, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

শাড়ি পরার সহজ পদ্ধতি

নিজস্ব প্রতিবেদক : শাড়ি পরার সহজ উপায় কী? কোনো নারীকে যদি এ প্রশ্ন করা হয় তিনি হয়ত ক্ষেপে যাবেন। কিন্তু সদ্য স্কুলগামী কিংবা কৈশোর উত্তীর্ণ তরুণীকে এমন প্রশ্ন করলে বলবেন— এমন কোনো উপায় আছে নাকি? আমি তো শুরুর দিকে শাড়ি পরতেই পারতাম না। মা-ই ভরসা। এখন নিজে নিজে কোনোরকমে পরতে পারি, মাঝেমধ্যে ভয়ে ভয়ে থাকি।

পাঠকদেরও অনেকে হয়ত ভাবছেন— মাথা খারাপ, তাই আবোল-তাবোল প্রশ্ন! না, বিষয়টি কিন্তু তেমন নয়। তথ্য-প্রযুক্তির এই যুগে সবকিছুরই সহজ উপায় আছে!

তাহলে আমরা জেনে নিই— শাড়ি পরার সহজ পদ্ধতি! প্রথমে পেটিকোট পরে নিন। এরপর পায়ে দিন হাইহিল। এবার শাড়ি পরা শুরু করুন। হিল যতটুকু লম্বা সেই অনুযায়ী শাড়ি নিচ থেকে ধরে শাড়ির মাথা কোমড়ের ডান পাশের পিছনে নিয়ে এক কোনা পেটিকোডের সঙ্গে গুজে নিন। এভাবে পুরো শাড়িটা পেটিকোটে গুজে বাম দিক থেকে ঘুরিয়ে পিছন থেকে ডান দিকে সামনে আনুন। এরপর আচলের মাথা ধরে আরও একবার বাম দিকে পিছন থেকে ঘুরিয়ে ডান দিকে এনে আঁচল কুচি দিয়ে সিফটিপিন লাগান। পরে একটু নিচ থেকে আঁচলে আবারও একটি সেফটিপিন লাগিয়ে বাম কাঁধে দিন। এবার ব্লাউজের সঙ্গে আঁচলের সেফটিপিন লাগিয়ে দিন। পরে শাড়ির কুচি ধরে বাম পাশ সামনের দিকে টেনে এনে সেফটিপিন লাগাতে হবে। এবার ডান পাশ থেকে শাড়ির কুচি ধরে কুচি দিয়ে সেফটিপিন লাগান। পরে পেটিকোটের ভেতর গুঁজে দিন। এবার আঁচলে লাগানো সেফটিপিন খুলে ফেলুন।

পাঠক এই লেখা পড়ে যদি সত্যিই সহজে শাড়ি পরার বিষয়টি বুঝতে কোথাও অসুবিধা হয়, তাহলে ভিডিওটা ভাল করে দেখুন। এক্কেবারে পানির মতো পরিষ্কার করে দেখানো হয়েছে কত সহজে শাড়ি পরা যায়