June 22, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

আবারো পিছিয়েছে একাদশে ভর্তির ফল

নিজস্ব প্রতিবেদক : তৃতীয়বারের মতো একাদশ শ্রেণীতে ভর্তিচ্ছুদের ফল প্রকাশের সময় পিছিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড। শুক্রবার রাত সাড়ে ১১ টায় এ ফল প্রকাশের কথা থাকলেও তা করতে পারেনি বোর্ড কর্তৃপক্ষ। শুক্রবার রাত সোয়া ১২ টায় শিক্ষামন্ত্রণালয়ের ওয়েবসাইটে (www.xiclassadmission.gov.bd) বলা হয়েছে, ২৭ জুন শনিবার সকাল ৮ টায় এ ফল প্রকাশ করা হবে।

এর আগে বৃহস্পতিবার রাত সাড়ে ১১ টায় ফলাফল প্রকাশ করার কথা থাকলেও তা পিছিয়ে শুক্রবার রাত সাড়ে ১১ নির্ধারণ করা হয়। কিন্তু শুক্রবার রাত সাড়ে ১১ টায়ও ফলাফল প্রকাশ করতে ব্যর্থ হয়েছে শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ।

বিষয়টি জানতে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব নজরুল ইসলাম খান ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিকের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তাদের মুঠোফোনটি বন্ধ পাওয়া যায়।

এদিকে শুক্রবার সকালে ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিক শুক্রবার রাত সাড়ে ১১ টায় ফলাফল প্রকাশ হবে বলে সংবাদ মাধ্যমগুলোকে নিশ্চিত করেছিলেন। এর আগে বৃহস্পতিবার রাতে ফলাফল প্রকাশে বিলম্বের বিষয়ে তিনি বলেছিলেন, বৃহস্পতিবার রাত সাড়ে ১২ টার মধ্যেই ফলাফল প্রকাশ করা হবে।

প্রসঙ্গত, এবারই প্রথমবার অনলাইনে ও মুঠোফোনে ডিজিটাল সিস্টেমে ভর্তি আবেদন করেছে শিক্ষার্থীরা। ৬ জুন থেকে ২১ জুন পযন্ত ভর্তিচ্ছুরা আবেদন করেছিল। তবে ভর্তি আবেদনের শুরুতেই এ পদ্ধতিতে জটিলতার অসংখ্য অভিযোগ ঢাকা শিক্ষা বোর্ডে করেছিলেন শিক্ষার্থী-অভিভাবকরা।

অভিযোগের ব্যাপারে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ফাহিমা খাতুন সংবাদ মাধ্যমকে বলেছিলেন, প্রথমবার এ পদ্ধতি চালু হওয়ায় কিছুটা সমস্যা হবে, তবে দুই-একদিনের মধ্যেই সব সমাধান হয়ে যাবে।

ঢাকা বোর্ডের তথ্যানুযায়ী, এবার প্রথম মেধা তালিকায় থাকা শিক্ষার্থীরা ২৭ থেকে ৩০ জুন পর্যন্ত বিলম্ব ফি ছাড়া ভর্তি হতে পারবেন। কলেজগুলোতে আসন খালি থাকা সাপেক্ষে ২ জুলাই দ্বিতীয় মেধা তালিকা প্রকাশ করা হবে।

এর আগে যেসব শিক্ষার্থী অনলাইনে আবেদন করেনি তারা ৯ থেকে ১১ জুলাই পর্যন্ত আবেদনের সুযোগ পাবে, তাদের ফল প্রকাশ করা হবে ১২ জুলাই।

এ বছর মাধ্যমিকে উত্তীর্ণ শিক্ষার্থী ছাড়াও ২০১৩ ও ২০১৪ সালের পরীক্ষায় উত্তীর্ণরাও একাদশ শ্রেণীতে ভর্তি হতে পারবেন।

ভর্তি প্রক্রিয়া শেষে আগামী ১ জুলাই থেকে একাদশে ক্লাস শুরু হবে। আর ব্যবহারিক ক্লাস শুরু হবে ১ আগস্ট।