January 29, 2022

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

ওয়ানডেতে নতুন নিয়ম: থাকছে না ব্যাটিং পাওয়ার প্লে

ক্রীড়া ডেস্ক : ওয়ানডে ক্রিকেটে নিয়মে পরিবর্তন করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। শুক্রবার আইসিসির প্রধান নির্বাহী ডেভ রিচার্ডসন এমনই ঘোষণা দিলেন। বারবাডোজে অনুষ্ঠিত আইসিসির বার্ষিক কনফারেন্সে এ ঘোষণা দেন রিচার্ডসন।

নতুন নিয়মে ব্যাটিং পাওয়ার প্লে থাকছে না। সব ধরনের নো বলে ফ্রি হিটের সুবিধা পাবেন ব্যাটসম্যানেরা। এছাড়া প্রথম ১০ ওভারের পর বোলারদের জন্য বাড়তি সুবিধা হিসেবে থাকছে সার্কেলের বাইরে সর্বোচ্চ পাঁচজন ফিল্ডার রাখার নিয়ম।এছাড়া প্রথম ১০ ওভারে ৩০ গজের বাইরে দুইজন, ১১ থেকে ৪০ ওভারের মধ্যে চারজন ও শেষ ১০ ওভারে পাঁচজন ফিল্ডার রাখা যাবে।

ডেভ রিচার্ডসন বলেন, একটি সফল বিশ্বকাপ আয়োজন শে‌‌‌ষে আমরা এ সিদ্ধান্ত নিয়েছি যে ক্রিকেটের জনপ্রিয় এই ফরম্যাটে বড় ধরণের পরিবর্তনের কোনও প্রয়োজন নেই। তবেন ব্যাটিং ও বোলিংয়ে ব্যালেন্স আনতে নিয়মে কিছু পরিবর্তন আনা হয়েছে।আগামী ৫ জুলাইয়ের পর নতুন নিয়ম কার্যকর হবে বলে জানান তিনি।

এদিকে যুক্তরাষ্ট্র ক্রিকেট এসোসিয়েশন (ইউএসএসিএ) এর সদস্যপদ স্থগিত করেছে আইসিসি। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের বিশেষ পর্যবেক্ষণ দলের প্রতিবেদনের ওপর ভিত্তিকরে এ সিদ্ধান্ত নেয় হলো।তবে এ স্থগিতাদেশের আওতায় আসন্ন টি-২০ বিশ্বকাপে স্থান করে নিতে কোয়ালিফাই ম্যাচ গুলো খেলতে কোন বাঁধা নেই দলটির।

সূত্র: ক্রিকবাজ।