October 24, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

দ্বিপক্ষীয় সিরিজ খেলতে ভারত সফরে যাচ্ছে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক : প্রথমবারের মতো দ্বিপক্ষীয় সিরিজ খেলতে ভারত সফরে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট দল। দ্বিপক্ষীয় সিরিজটি অনুষ্ঠিত হবে ২০১৬ সালের আগস্টে। সিরিজে দুই দল একটি টেস্ট ম্যাচ খেলবে।  টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর সেটিই হবে বাংলাদেশের প্রথম ভারত সফর।

এর আগে টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর ভারতের বিপক্ষে ২০০০ সালে প্রথম টেস্ট খেলে বাংলাদেশ। চার বছর পর প্রথমবারের মত সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে ঢাকা এসেছিল ভারতীয়রা।  সেই সফরেই ওয়ানডেতে প্রথমবারের মতো ভারতকে হারিয়েছিল বাংলাদেশ।

২০০৪ সালের পর ২০০৭ সালে আবারও বাংলাদেশ সফর করে ভারতীয়রা। সেবারও দুটি টেস্ট ও তিনটি ওয়ানডে খেলে দুই দল। ২০০৯ সালে আবারও ঢাকা আসে ভারতীয় দল। সেবার দুটি টেস্ট ম্যাচ খেলে স্বাগতিক দলের বিপক্ষে। এছাড়া ত্রিদেশীয় ওয়ানডে সিরিজে ভারত ও বাংলাদেশের প্রতিপক্ষ ছিল শ্রীলঙ্কা।

এরপর পাঁচ বছর পর ২০১৪ সালের জুনে তিন ওয়ানডে খেলার জন্যে ঢাকায় আসে তখনকার বিশ্ব চ্যাম্পিয়নরা। তিন ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে জিতে নেয় তারা। এক বছরের ব্যবধানে চলতি বছর তৃতীয়বারের মত পূর্ণাঙ্গ সফর করে ভারতীয় দল। এই সফরে একটি টেস্ট ও তিনটি ওয়ানডে খেলে দুই দল। টেস্ট সিরিজ ড্র করলেও ওয়ানডে সিরিজ জিতে নেয় বাংলাদেশ। প্রথমবারের মত ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ের স্বাদও পায় টাইগাররা।

ভারত এ পর্যন্ত ছয় বার বাংলাদেশ সফর করলেও বাংলাদেশকে এ পর্যন্ত তারা সফরের জন্য আমন্ত্রণ জানায়নি। অবশেষে ২০১৬ সালের আগস্টে ভারত সফর করতে যাচ্ছে বাংলাদেশ।