June 25, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বিশ্ব মাদকবিরোধী দিবস আজ

ডেস্ক প্রতিবেদন : “আসুন, আমরা মাদকমুক্ত অর্থবহ জীবন, সমাজ ও সত্তার বিকাশ নিশ্চিত করি”-এ প্রত্যয় নিয়ে আজ ২৬ জুন বাংলাদেশসহ সারাবিশ্বে পালিত হচ্ছে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিবসটি উপলক্ষে আলাদা বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, “ভবিষ্যৎ প্রজন্মকে মাদকের আগ্রাসন থেকে মুক্ত রাখতে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন কঠোরভাবে প্রয়োগের পাশাপাশি মাদক সেবনের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।” এই আন্দোলনে সমাজের সব শ্রেণী-পেশার মানুষকে অবদান রাখার আহ্বান জানান রাষ্ট্রপতি।

প্রধানমন্ত্রী তার বাণীতে বলেন, “বাংলাদেশসহ বিশ্বব্যাপী মাদকের অবাধ বিস্তার রোধে মাদকবিরোধী আইনের যথাযথ প্রয়োগের পাশাপাশি মাদক নিরোধ শিক্ষা ও সচেতনতা সৃষ্টি এবং ব্যাপক সামাজিক আন্দোলন গড়ে তোলা একান্ত প্রয়োজন। মাদক সেবন ও পাচার একটি বৈশ্বিক সমস্যা। মাদক চোরাচালান ও সেবনের কারণে জনস্বাস্থ্য, আইনশৃঙ্খলা ও দেশের অর্থনীতিতে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়।”

সরকার মাদকের করাল গ্রাস থেকে দেশ ও জাতিকে রক্ষা করতে এ সংক্রান্ত আইনের কঠোর প্রয়োগ নিশ্চিত করেছে উল্লেখ করে বাণীতে প্রধানমন্ত্রী বলেন, “মাদকবিরোধী প্রচার-প্রচারণাকে বিশেষ গুরুত্ব দিচ্ছে। নেশার কবলে লাখ লাখ তরুণ কর্মশক্তি, মেধা ও সৃজনশীলতা হারিয়ে ফেলে, যা কোনো দেশ ও জাতির জন্য অপূরণীয় ক্ষতি।”

দিবসটি উপলক্ষে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, বিভিন্ন সংস্থা ও সংগঠন আলোচনা সভা, মাদকবিরোধী বিভিন্ন প্রচারণামূলক কর্মসূচি পালন করবে।