September 28, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

রামপাল বিদ্যুৎ কেন্দ্রে টাকা দেবে না ফ্রান্সের ৩ ব্যাংক

ডেস্ক প্রতিবেদন : রামপাল বিদ্যুৎ কেন্দ্র প্রকল্প ন্যুনতম পরিবেশগত ও সামাজিক মানদণ্ডের সঙ্গে অসঙ্গতিপূর্ণ উল্লেখ করে ফ্রান্সের তিন ব্যাংক জানিয়েছে, অর্থায়ন সঙ্কটে ভুগতে থাকা এই প্রকল্পে তারা কোনো বিনিয়োগ সহায়তা দেবে না।

বৃহস্পতিবার এক খবরে ব্রিটেনের প্রভাবশালী দৈনিক দ্য গার্ডিয়ান এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে জানানো হয়, ছয় মাস আগে নরওয়ের দুইটি পেনশন তহবিল কর্তৃপক্ষ ভারতের ন্যাশনাল থার্মাল পাওয়ার কর্পোরেশন (এনটিপিসি) থেকে নিজেদের বিনিয়োগ উঠিয়ে নেয়। বৃহস্পতিবার ফ্রান্সের এ তিন ব্যাংকও বিনিয়োগে তাদের অস্বীকৃতির কথা জানাল।

মূলত, রামপাল বিদ্যুৎ কেন্দ্র প্রকল্প নির্মাণ করছে এনটিপিসি। গত ৬ই জুন বাংলাদেশ সফরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রামপালের ১৩২০ মেগাওয়াট কয়লা ভিত্তিক বিদ্যুৎ প্রকল্পটি অনুমোদন করেন।

এ সময় তিনি দাবি করেন, বাংলাদেশের আইন ও প্রবিধান অনুযায়ী রামপাল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে অগ্রগতি হচ্ছে। আমরা বাংলাদেশে ও ভারতে বিদ্যুৎ খাতে একসঙ্গে আরও অনেককিছু করতে পারবো।

দ্য গ্যার্ডিয়ানের প্রতিবেদন এই লিংকে-http://www.theguardian.com/environment/blog/2015/jun/25/french-banks-say-no-to-bangladesh-coal-plant?CMP=share_btn_fb

উল্লেখ, ২০১৩ সালের ৫ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিং এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে রামপালে কয়লাভিত্তিক তাপবিদ্যুৎকেন্দ্রের ভিত্তিপ্রস্তরের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন।

ওই দিনই বাংলাদেশের তৎকালীন বিরোধী দলের নেতা ও বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া সিলেটের আলিয়া মাদ্রাসায় এক জনসভায় বলেছিলেন, প্রধানমন্ত্রী রামপালে বিদ্যুৎকেন্দ্রের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করেছে। উদ্বোধন ওখানেই শেষ হয়ে যাবে। রামপাল বিদ্যুৎকেন্দ্র হতে দেওয়া হবে না।

রামপালের কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বাতিলের দাবি জানিয়ে আসছে বিভিন্ন রাজনৈতিক এবং পরিবেশবাদী সংগঠনও। প্রকল্প বাতিলের দাবিতে লংমার্চ কর্মসূচি পালন করেছে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি।