October 24, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

যুক্তরাষ্ট্রের প্রতিবেদনের চেয়েও বাংলাদেশের পরিস্থিতি ভয়াবহ: বিএনপি

নিজস্ব প্রতিবেদক : মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর শুক্রবার বাংলাদেশসহ বিভিন্ন দেশের মানবাধিকার, গণতন্ত্র ও সংবাদপত্রের স্বাধীনতা বিষয়ে যে বার্ষিক রিপোর্ট প্রকাশ করেছে, বাংলাদেশের প্রকৃত চিত্র তার চেয়েও ভয়াবহ বলে দাবি করেছে বিএনপি। দলটির মুখপাত্র ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন বলেন, তবে ওই রিপোর্ট অবশ্যই বাংলাদেশের জন্য নেতিবাচক। রাজনীতিতে বিরোধী দলে আছি বলেই এই নেতিবাচক রিপোর্টে আমরা উল্লসিত নই। তবে আমাদের প্রশ্ন, কেন বাংলাদেশ সম্পর্কে এ ধরনের নেতিবাচক চিত্র আন্তর্জাতিক মহলে প্রচার করা হবে। শনিবার দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
রিপন বলেন, মার্কিন পররাষ্ট্র সচিব জন কেরি বাংলাদেশের গণতন্ত্র, মানবাধিকার ও গণমাধ্যমের স্বাধীনতার যে চিত্র তুলে ধরেছেন, তাতে বাস্তব চিত্র ফুটে উঠেছে। প্রকৃত চিত্র আরও ভয়াবহ। দেশের জরুরি অবস্থা নেই, তারপরও গণমাধ্যমকর্মীরা নিজ থেকেই অনেক কিছু সেন্সর করেন। মিডিয়া যখন ভয়ভীতির মাধ্যমে কাজ করে, তখন তা প্রকৃত গণমাধ্যম হতে পারে না।
বিএনপির এই মুখপাত্র বলেন, বাংলাদেশের বোমাবাজি, সন্ত্রাসের জনক হচ্ছেন ইনুরা। তারই এদেশে হত্যা-সন্ত্রাসের অপরাজনীতি শুরু করেছিলেন। এই ইনুরাই শেখ মুজিবের শাসনকে সন্ত্রাসের মাধ্যমে বিতর্কিত করে দিয়েছিলেন। যে কারণে দীর্ঘদিন গণতন্ত্রের জন্য রাজনীতি করলেও শেখ মুজিব একদলীয় বাকশালের কলঙ্ক গায়ে মাখাতে বাধ্য হয়েছিলেন।
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, বিএনপির যুব-বিষয়ক সম্পাদক সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, গণশিক্ষা-বিষয়ক সম্পাদক সানাউল্লাহ মিয়া, সহ-দফতর সম্পাদক আসাদুল করিম শাহীন, কেন্দ্রীয় নেতা হাবিবুর রহমান হাবিব, হেলেন জেরিন খান, শাম্মী আখতার প্রমুখ।