June 23, 2021

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

অবশেষে কলেজে ভর্তির ফল প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : অবশেষে রোববার মধ্যরাতে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য মনোনীতদের তালিকা প্রকাশ করেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড। কারিগরি জটিলতার কারণে চার দফায় সময় বাড়ানোর পর এ তালিকা প্রকাশ করা হলো। মনোনীতদের প্রথম মেধা তালিকা প্রকাশের কথা ছিল বৃহস্পতিবার রাত সাড়ে ১১টায়।

রোববার রাত সাড়ে ১২টার দিকে বুয়েটে এক সংবাদ সম্মেলনে শিক্ষা সচিব নজরুল ইসলাম খান সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, “প্রথম দফায় যাদের তালিকা প্রকাশ করা হয়েছে, সেখানে ১০ লাখ ৯৩ হাজার ৩৭৪ জনকে মনোনীত করা হয়েছে।”

www.xiclassadmission.gov.bd ওয়েবসাইটে মনোনীতদের তালিকা পাওয়া যাচ্ছে।

তালিকা প্রকাশে দেরি হওয়ায় একাদশ শ্রেণিতে ভর্তির সময় দুই দিন বাড়ানো হয়েছে। ভর্তি কার্যক্রম চলবে সোমবার থেকে ২ জুলাই পর্যন্ত। তবে ক্লাস শুরুর সময় ১ জুলাই ঠিক রাখা হয়েছে বলে জানিয়েছেন ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান আবু বক্কর ছিদ্দিক।

শিক্ষা মন্ত্রণালয় ও ঢাকা শিক্ষা বোর্ডের সূত্রমতে, পূর্বপ্রস্তুতি ছাড়াই একসঙ্গে সব কলেজে একাদশ শ্রেণিতে ভর্তির কাজ অনলাইনে করতে গিয়েই এবার বিপাকে পড়ে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড। প্রায় সাড়ে ১১ লাখ ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থী কে কোন কলেজে ভর্তির জন্য মনোনীত হয়েছে, সেই তালিকা করতে গিয়ে বোর্ডকে কারিগরি সহায়তা দেওয়া বুয়েটের ইনস্টিটিউট অব ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশনস টেকনোলজিও (আইআইসিটি) হিমশিম খায়।

তালিকা প্রকাশে বিলম্বের দায় নিজের কাঁধে তুলে নেন শিক্ষা সচিব নজরুল ইসলাম খান। রোববার দুপুরে তিনি সাংবাদিকদের বলেন, যা হয়েছে তার সবকিছুর দায় আমার।